প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে

প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে

হজ প্রথম ফ্লাইট যাত্রী

ঢাকা ছেড়েছে চলতি মৌসুমের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট। বৃহস্পতিবার সকাল সোয়া সাতটার দিকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের বিজি-৩০০১ নম্বর ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

উদ্বোধনী এই ফ্লাইটসহ বৃহস্প্রতিবার মোট সাতটি ফ্লাইট হজযাত্রীদের নিয়ে সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। এর মধ্যে বিমানের চারটি ও সৌদি এয়ারলাইনসের তিনটি ফ্লাইট রয়েছে। এসব ফ্লাইটে মোট ২ হাজার ৬০০ হজযাত্রীর ঢাকা ছাড়ার কথা।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টায় বিমানের দ্বিতীয় ফ্লাইট, তৃতীয় ফ্লাইট বেলা সোয়া তিনটায় ও চতুর্থ ফ্লাইট সন্ধ্যা সোয়া সাতটায় ঢাকা ছেড়ে যাবে। রাত সোয়া আটটায় একটি নিয়মিত ফ্লাইট জেদ্দায় উদ্দেশে রওনা হবে।

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রীকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বাকিরা সৌদি এয়ারলাইনসে করে বাংলাদেশ থেকে রওনা হবেন।

এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ৬০ হাজার থেকে ৬৫ হাজার হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন হবে। এতে বিপুলসংখ্যক হজযাত্রীকে জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

তবে সার্ভার ত্রুটির কারণে আজকের প্রথম ফ্লাইটে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করা যায়নি। বিমানবন্দরে বিমান প্রতিমন্ত্রী জানান, এই সমস্যা আরও কয়েকটি দেশে হয়েছে। আজকের পরবর্তী ফ্লাইটগুলোতে যেন এ সমস্যা না হয়, সে জন্য কাজ চলছে।

আগামী ৫ আগস্ট পর্যন্ত হজপূর্ব ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। সূত্র : বাসস