সময় এসেছে সেবার, সময় এসেছে মানবিকতার

সময় এসেছে সেবার, সময় এসেছে মানবিকতার

ফাইল ছবি

মানব ইতিহাসের অন্যান্য ভয়ঙ্কর মহামারির ন্যায় করোনা এসেছে। একটা সময় পরে তা চলেও যাবে ইনশা’ল্লাহ। তবে আমরা বড় দায়বদ্ধ হয়ে পড়েছি---

এখন সময় এসেছে প্রতিটি সক্ষম মানুষের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালনের, মায়া-মমতা, ভালোবাসা আর সাহায্য ও সহানুভূতির হাতকে বাড়ানোর, সেবা দেয়ার, পাশে দাঁড়ানোর। আহবানটি যেন এমনই- দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ, ছিঁড়িয়াছে পাল, কে ধরিবে হাল, আছে কার হিম্মৎ? কে আছ জোয়ান হও আগুয়ান হাঁকিছে ভবিষ্যৎ-

এখন সময় নয় জ্ঞানের উপর আবেগের প্রাধান্য দেয়ার আর বড় খেসারত দিয়ে কোনো কিছু শেখার। প্লিজ, নিজের প্রতি, জাতির প্রতি একটু দয়া করুন।

এখন সময় নয় প্রচেষ্টাহীন উপদেশের অথবা প্রয়োজনহীন বিবাদের। বিপদগ্রস্থ মানুষগুলোর ছবিধারণ করে পরবর্তীতে লজ্জা দেয়ার সুযোগ সৃষ্টি- এটা কী খুবই জরুরী!!! কাকে দেখাবেন? আমি ও আপনি বেঁচে থাকার সনদটা বুঝি পেয়েই গেছে??

এখন সময় নয় কোনো আড়ম্বরের। কফিনেমোড়া বাবা-মা, সন্তান আর স্বজনের লাশের পাশে দরকার হয় না কোনো স্টেজের, প্রয়োজন পড়ে না কোনো ড্রেসকোর্ডের-- সেটা বড় বেমানান নয় কি? হায়! আমি যদি জানতাম!!!

Social Distancing (সামাজিক দূরত্ব) যেমন করোনা মহামারি থেকে বাঁচার অন্যতম উপায়, তেমনিভাবে জাতীয় জীবনে পরস্পরের মানসিক দূরত্ব দূর করা না গেলে অনেক মহামারি-ই আমাদেরকে স্বাগত জানাবে।

এখনই সময় বিপন্ন মানবতার পাশে দাঁড়ানোর। ভয় নয় সতর্ক হোন--নিজেকে ও অন্যকে বাঁচতে সাহায্য করুন। আল্লাহ তা‘আলার কাছে জবাবদিহিতার চেতনায় সর্বতোভাবে নিবেদিত হোন।

লেখক:

ড. মীর মনজুর মাহমুদ