বিচারপতির বিরুদ্ধে দুদকে মামলা

বিচারপতির বিরুদ্ধে দুদকে মামলা

ফাইল ছবি

ভুয়া ঋণপত্র তৈরির মাধ্যমে ফারমার্স ব্যাংক থেকে ৪ কোটি টাকা আত্মসাত, পাচার করা ও পাচারের চেষ্টার দায়ে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা) ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আইন অনুযায়ী মামলার আসামিরা দেশের বাইরে থাকলেও দেশে এনে বিচারের চেষ্টা করবে দুদক। বুধবার সংস্থাটির সচিব মুহাম্মদ দিলোয়ার বখত তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

বুধবার দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে এ মামলা দায়ের করেন। এর মাধ্যমে এই প্রথমবারের মতো কোন সাবেক প্রধান বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। দ-বিধির ৪০৯, ৪২০, ১০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪ (২), (৩) ধারায় মামলা করা হয়। মামলায় ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) শুলশান শাখা ও প্রধান কার্যালয়কে ঘটনাস্থল বলা হয়। ২০১৬ সালের নবেম্বর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঘটনার সময় দেখানো হয়েছে।

উল্লেখ্য ২০১৭ সালের ২ অক্টোবর ছুটিতে যান তৎকালীন সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা। পরে বিদেশ থেকে পদত্যাগপত্র পাঠিয়ে দেন বলে ওই সময় সরকারের পক্ষ থেকে জানানো হয়।