চীনে নতুন আতঙ্ক, ২৪ ঘণ্টা নতুন আক্রান্ত ৯৯

চীনে নতুন আতঙ্ক, ২৪ ঘণ্টা নতুন আক্রান্ত ৯৯

ছবিঃ সংগ্রহীত

চীনে ফের নতুন করে করোনাভাইরাসের আতঙ্ক! চীনের মূল ভূখণ্ডে এক দিনেই প্রায় ১০০ জন এই ভাইরাসে আক্রান্ত হলেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সে দেশে মাত্র ২৪ ঘণ্টায় মোট ৯৯ জনের দেহে এই ভাইরাস ছড়িয়েছে। সংখ্যার নিরিখে যা শুক্রবারের থেকে দ্বিগুণেরও বেশি। চীনের সরকারি মাধ্যমে টুইট করে জানানো হয়েছে, এক দিনে আক্রান্তের নিরিখে এটি একটি রেকর্ড।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন (এএইচসি) জানিয়েছে, গত ৬ মার্চের পরে এই প্রথম চীনে এক দিনে এত জন করোনায় সংক্রমিত হলেন। চীনে এই মুহূর্তে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৬ জন। বিশ্বের করোনা-আক্রান্তের নিরিখে আমেরিকা, স্পেন, ইতালি, ফ্রান্স এবং জার্মানির পরেই ছ’নম্বরে রয়েছে শি জিনপিঙের দেশ। ওই দেশের হুবেই প্রদেশের উহান থেকেই প্রথম এই ভাইরাস ছড়িয়েছিল বলে মনে করেন অনেকে। ইতিমধ্যেই হুবেই প্রদেশে সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ৩ হাজার ২১৯ জনের।

এক দিকে, নতুন করে এই রেকর্ড সংখ্যক সংক্রমণের ফলে যেমন চিন্তিত চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়, অন্য দিকে দুশ্চিন্তা বাড়াচ্ছে করোনাভাইরাসের বাহ্যিক উপসর্গ নেই, অথচ সংক্রমণ ঘটেছে, এমন মানুষের সংখ্যা বৃদ্ধির হারও। শনিবার চীনে এ ধরনের ৬৩টি কেস সামনে এসেছে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ওই সংখ্যাটা ছিল ৩৪। পাশাপাশি, যে ৯৯ জন নতুন করে সংক্রমিত হয়েছেন, তাদের মধ্যে মাত্র দু’জন স্থানীয় বাসিন্দা, বাকিরা বিদেশফেরত।

ওই ৯৯ জন সংক্রমিতের মধ্যে বেশির ভাগই ছড়িয়ে রয়েছেন চীনের বাণিজ্যিক কেন্দ্র সাংহাইতে। সেখানকার মিউনিসিপ্যাল হেলথ কমিশন জানিয়েছে, শনিবার সাংহাইতে ৫২ জন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। ওই ৫২ জনের প্রত্যেকেই বিদেশফেরত। এর মধ্যে ৫১ জনই শুক্রবার একই উড়ানে রাশিয়া থেকে সাংহাইতে ফিরেছিলেন। অন্য এক জন কানাডা থেকে ফিরেছিলেন। সাংহাইয়ের মতো চীনের উত্তর-পূর্বাঞ্চলেও এই ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। হেইলংজিয়াং প্রদেশে যে ২১ জন সংক্রমিত হয়েছেন, তারাও সকলে রাশিয়া থেকে দেশে ফিরেছিলেন বলে জানিয়েছে চিন।

বিদেশফেরতদের মাধ্যমে করোনা-সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই বেশ কিছু ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। রাশিয়ার দিকে সুইফেনহে সীমান্ত আগামী ১৩ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হেইলংজিয়াং প্রশাসন।