যবিপ্রবিতে করোনাভাইরাস পরীক্ষা শুরু আজ

যবিপ্রবিতে করোনাভাইরাস পরীক্ষা শুরু আজ

প্রতিকী ছবি

যশোর প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে করোনা ভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনা পরীক্ষার কিটসহ উপকরণ সরবরাহ করা হয়েছে। বৃহস্পতিবার জিনোম সেন্টারের যন্ত্রপাতি ট্রায়াল দেওয়া হয়েছে।

যবিপ্রবি উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন বলেন, এখানে লোকবল অনেক বেশী,প্রতিদিন এখানে ২০০ টি টেস্ট করা সম্ভব। এখানে যারা কাজ করছেন তারা কেউই টেকশিয়ান নন,তারা সকলেই একাডেমিশিয়ান। এই কাজে তারা প্রত্যেকেই পারদর্শী। পুরো টীমকে ২ ভাগে ভাগ করা হচ্ছে। একটি ভাগ ১৪ দিন কাজ করবে,এরপর এরা কোয়ারেন্টাইনে চলে যাবে। অপরভাগ পরের ১৪ দিন কাজ করবে। পূর্ণ ক্যাপাসিটিতে কাজ করতে পারি এবং আরটিপিসিআরটিকে ২বার সঠিকভাবে  রান করতে পারলে  ১৯০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব,যার জন্য সময় লাগবে ১০ ঘন্টা। দেশের অবস্থা খারাপ হলেও আমাদের লোকবল বেশী আছে। পরীক্ষা করার জন্য যা যা দরকার তা যদি ঠিক মতো পাই তাহলে এই মেশিনটাকে ২৪ ঘন্টাই চালানো সম্ভব। তবে এই বিশ্ববিদ্যালয়ে কীট কেনার মতো নিজস্ব তহবিল নেই বলে তিনি আরও জানান।

জানা যায়, যবিপ্রবি জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চারজন শিক্ষক করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। এ ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দু’জন শিক্ষক এই ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে। ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা রয়েছে। প্রতিদিন এখানে প্রায় ২শ’ রোগীর নমুনা এখানে পরীক্ষা সম্ভব।