নেইমার-এমবাপ্পেদের লিগ বাতিল

নেইমার-এমবাপ্পেদের লিগ বাতিল

ছবিঃ সংগ্রহীত

ফ্রান্সের শীর্ষ পর্যায়ের দুই ক্লাব ফুটবলের লড়াই লিগ ওয়ান ও লিগ টু বাতিল হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপে মঙ্গলবার ঘোষণা দিয়েছেন, সেপ্টেম্বরের আগে দেশটিতে কোন ফুটবল আয়োজনের সুযোগ নেই। এমনকি ফাঁকা গ্যালারিতেও না।

ওদিকে ইউরোপিয়ান ফু্টবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ঘোষণা দিয়েছে, ২ আগস্টের মধ্যে চলতি লিগ শেষ করতে হবে। এরপর তারা চ্যাম্পিয়নস লিগের বাকি অংশ শেষ করার পরিকল্পনা করেছে। এছাড়া ফুটবল শুরুর ব্যাপারে ইউরোপের শীর্ষ লিগগুলো কী ভাবছে তারও পরিকল্পনা জুনের মধ্যে দিতে বলেছে উয়েফা।

যেহেতু দেশটির প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সেপ্টেম্বরের আগে খেলা শুরু সম্ভব নয়। তাই আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও বাতিল হচ্ছে লিগ ওয়ান। তিনি জানিয়েছেন, 'বড় কোন ক্রীড়া আয়োজন সেপ্টেম্বরের আগে শুরু হচ্ছে না। ২০১৯-২০ ফুটবল লিগের চলতি মৌসুম আর ফিরছে না।' 

তবে কারা চ্যাম্পিয়ন হবে। আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে কারা অংশ নেবে তা এখনও ঠিক হয়নি। আগামী মে'র শুরুতে লিগ ওয়ান কর্তৃপক্ষের এ নিয়ে আলোচনায় বসার কথা আছে। ওই সভায় লিগ ওয়ান থেকে কারা  অবনমন হয়ে দ্বিতীয় সারির লিগে নেমে যাবে এবং লিগ টু থেকে কারা লিগ ওয়ানে উন্নিত পাবে ওই সিদ্ধান্তও নেওয়া হবে বলে মনে করা হচ্ছে। 

এছাড়া নেইমার-এমবাপ্পেদের ক্লাব পিএসজিকে লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করার সম্ভাবনাই বেশি। কারণ লিগে তারা দ্বিতীয় অবস্থানে থাকা মার্সেইয়ের চেয়ে ১২ এবং রেঁনেসের চেয়ে ১৮ পয়েন্ট এগিয়ে আছে। তাও আবার এক ম্যাচ কম খেলে। লিগ ওয়ানে সর্বোচ্চ ২৮টি করে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।