নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব স্থগিত

নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব স্থগিত

ছবিঃ সংগ্রহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের কারনে ২০২১ নারী বিশ্বকাপের বাছাই পর্ব স্থগিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)। কেবল নারী বিশ্বকাপই নয়, ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরো ডিভিশন দুই’এর বাছাইপর্বও স্থগিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। এমন অবস্থায় শংকায় আছে আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের আসরও।

আগামী জুলাইতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২১ নারী বিশ্বকাপের জন্য বাছাইপর্ব ও ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব। আইসিসির সদস্য দেশগুলোর সরকার ও জনসাস্থ্য কর্তৃপক্ষের সাথে আলোচনা শেষে এই সিদ্ধান্ত নিয়েছে।

আইসিসি’র ইভেন্ট কমিটির প্রধান ক্রিস টেটলি বলেন, ‘বর্তমানে বিভিন্ন দেশের ভ্রমণ জটিলতা, স্বাস্থ্যঝুঁকি বিবেচনা এবং জনস্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ মেনে আমরা আসন্ন ২০২১ নারী বিশ্বকাপের বাছাইপর্ব ও ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্ব স্থগিত করছি।’

খেলোয়াড়, কোচ, অফিসিয়াল ও ক্রিকেট ভক্ত-দর্শকদের স্বাস্থ্য নিরাপত্তাই মূল বিষয় বলে জানান টেটলি, ‘আমাদের প্রধান লক্ষ্য খেলোয়াড়, কোচ, অফিসিয়াল ও ক্রিকেট ভক্ত-দর্শকদের স্বাস্থ্য নিরাপত্তা। যা আমাদের আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ও বিশ্বকাপের বাছাইপর্বের মতো আসর স্থগিত করতে বাধ্য করেছে। আমাদের সহযোগিতা করার জন্য সকল সদস্য দেশকে ধন্যবাদ জানাচ্ছি।’

আগামী ৩-১৮ জুলাই শ্রীলংকার মাটিতে ২০২১ নারী বিশ্বকাপের বাছাই পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা ছাড়াও বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান নারী দলের অংশ নেয়ার কথা ছিল। বাছাই পর্বের শীর্ষ তিনটি দল আগামী বছরের বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে।

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য আগামী ২৪ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে ডেনমার্কে হওয়ার কথা ছিল ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব।

এছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অন্য দু’টি আঞ্চলিক বাছাইপর্ব, তানজানিয়াতে আগামী ৭ থেকে ১৪ আগস্ট পর্যন্ত আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব হওয়ার কথা রয়েছে। আর থাইল্যান্ডে এশিয়া অঞ্চলের বাছাইপর্ব হওয়ার কথা রয়েছে আগামী ১ থেকে ৯ ডিসেম্বরে। এগুলো নিয়ে ভাবছে আইসিসি।

স্থগিত হওয়া টুর্নামেন্টগুলো কবে নাগাদ হবে এ বিষয়ে কোন কিছু বলেনি আইসিসি। সূত্র : বাসস