১১৩ বছরের বৃদ্ধার করোনা জয়

১১৩ বছরের বৃদ্ধার করোনা জয়

ছবিঃ সংগ্রহীত

মহামারি করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন স্পেনের ১১৩ বছর বয়সী মারিয়া ব্রান্যস নামে এক নারী। ধারণা করা হচ্ছে, তিনিই স্পেনের সবচেয়ে বয়স্ক ব্যক্তি।

দুই শতাব্দীতে হওয়া মহামারির সাক্ষী মারিয়ার সুস্থ হওয়া নিয়ে আজ বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত মার্চে স্পেনে লকডাউন ঘোষণার পর করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বৃদ্ধা মারিয়া। কয়েক সপ্তাহ আইসোলেশনে থাকার পর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন তিনি।

বৃদ্ধার সুস্থতা নিয়ে তার মেয়ে এক টুইট বার্তায় লিখেছেন, ‘এখন তিনি দুর্দান্ত, তিনি সুস্থ আছেন, তিনি কথা বলতে চান, ব্যাখ্যা করতে চান, প্রতিবিম্বিত করতে চান, আবার তিনি ফরে এসেছেন।’

১৯১৮-১৯ সালের স্প্যানিশ ফ্লু, ১৯৩৬-৩৯ সালের স্প্যানিশ গৃহযুদ্ধ এবং ২০১৯ সালে করোনা মহামারির সাক্ষী মারিয়ার জন্ম ১৯০৭ সালে মেক্সিকোতে। জন্মের দুই বছর পরে মেক্সিকো থেকে সান ফ্রান্সিসকোতে চলে এসেছিলেন মারিয়ার মা-বাবা। এরপর প্রথম বিশ্বযুদ্ধের সময় তার স্প্যানিশ সাংবাদিক পিতার সঙ্গে কাতালান প্রদেশ গিরোনায় চলে আসেন মারিয়া। এখানেই কেটেছে তার পুরো জীবন।

মারিয়ার তিন সন্তান রয়েছে, যার মধ্যে বড় সন্তানের বয়স ৮৬ বছর। এখন তার ১১ জন নাতি-নাতনি রয়েছে, যাদের মধ্যে বড় নাতির বয়স এবার ৬০ হয়েছে। তবে বিগত দুই দশক ধরে কেয়ার সেন্টারে থাকছেন মারিয়া ব্রান্যস।