৪০ শতাংশ বাসা ভাড়া মৌকুফ পাচ্ছে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

৪০ শতাংশ বাসা ভাড়া মৌকুফ পাচ্ছে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা

ফাইল ছবি

শেখ ফাহিম 

বশেমুরবিপ্রবি প্রতিনিধি 

করোনা সংকটে শিক্ষার্থীদের আর্থিক অবস্থা বিবেচনায় ৪০ শতাংশ বাসা ভাড়া মৌকুফ পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষার্থীরা। তবে এটি বেশ কিছু এলাকায় কার্যকর হলেও পুরো এলাকায় দ্রুত কার্যকর করার প্রচেষ্টা চলছে। বাসা ভাড়া মৌকুফের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহযোগিতা করছে।

করোনা সংকটে শিক্ষার্থীরা বাসা ভাড়া মৌকুফের জন্য সোশাল মিডিয়ায় ততপর হয়ে ওঠে। বিষয়টি নজর কাড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির। তারা বিশ্ববিদ্যলয় প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার জন্য লিখিত অনুরোধ জানান।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি আমলে নিয়ে একটি কমিটি তৈরি করে। এ কমিটির সভাপতি করা হয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের  সভাপতি এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি  ড.হাসিবুর রহমান কে। এবং সদস্য সচিব করা হয় একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক ফায়েকুজ্জামান মিয়াকে । 

এ কমিটির তত্বাবধায়নে কয়েকদফা স্থানীয় বাড়ির মালিকদের তালিকা করা হয়। সর্বশেষ রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়ায় একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় স্থানীয় প্রায় ৭০ জন বাড়ি মালিক এবং গোবরা ইউনিয়নের চেয়ারম্যান শফিকুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।

এবিষয়ে, গঠনকৃত কমিটির সদস্য ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক রাকিবুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন উপায়ে গোপালগঞ্জ সদরের বিভিন্ন এলাকার বাড়ি মালিকদের লিস্ট সংগ্রহ করি। গোবরা, চরপাথালিয়া,নীলামাঠ এবং সোনাকুড় এলাকার বাড়ি মালিকদের উপস্থিতিতে একটি সভার আয়োজন করি। সেখানে আলোচনার পর মানবিক দিক বিবেচনায়  ৪০% ভাড়া মওকুফ করার সিদ্ধান্ত নেন এলাকাবাসী। আপাতত এই এলাকাগুলোতে এটি কার্যকর হবে এবং বাকি এলাকাগুলোর বাড়ি  মালিকপক্ষের সাথে পর্যায়ক্রমে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। সিদ্ধান্ত অনুযায়ী গত এপ্রিল মাস হতে লকডাউন চলাকালীন সময় পর্যন্ত এটি কার্যকর থাকবে।