সীমিত পরিসরে শুক্রবার ও শনিবার ব্যাংক খোলা থাকবে

সীমিত পরিসরে শুক্রবার ও শনিবার ব্যাংক খোলা থাকবে

ছবিঃ সংগৃহীত

তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারী-কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে আগামী শুক্র ও শনিবার সীমিত পরিসরে ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে এক নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, আগামী বৃহস্পতিবার থেকে টানা ৬ দিন ছুটির কবলে পড়ছে ব্যাংকিং খাত। চাঁদ দেখা সাপেক্ষে ২৪ মে ঈদ হবে ধরে ঈদের সরকারি ছুটি ২৪, ২৫ ও ২৬ মে নির্ধারিত আছে। তার আগে ২২ ও ২৩ মে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ২১ মে বৃহস্পতিবার শব-ই-কদরের ছুটি। এ কারণে ছুটির আগে বুধবার হবে ব্যাংক লেনদেনের শেষ দিন। কিন্তু অনেক তৈরী পোশাককারখানায় এখনো বেতনভাতা পরিশোধ করা হয়নি। এসব বিবেচনায় তৈরী পোশাক কারখানা এলাকায় আগামী শুক্রবার ও শনিবার ব্যাংক খোলা রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলার লেটারে বলা হয়েছে, ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ২২ ও ২৩ মে শুক্রবার ও শনিবার খোলা রাখাতে হবে। শুক্রবার এ সব শাখাগুলোতে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত লেনদেন চলবে। লেনদেন পরবর্তী আনুষাঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য দুপুর ১টা পর্যন্ত খোলা রাখা যাবে। শনিবার লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। লেনদেন পরবর্তী আনুষাঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য বেলা সাড়ে ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে।