পাবনায় ভেজাল গুড়ের কারখানায় ভ্রাম্যমান আদালতের হানা ১০০ মন ভেজাল গুড় জব্দ, জরিমানা আদায়

পাবনায় ভেজাল গুড়ের কারখানায় ভ্রাম্যমান আদালতের হানা  ১০০ মন ভেজাল গুড় জব্দ, জরিমানা আদায়

পাবনা প্রতিনিধি

পাবনার চাটমোহরে ভ্রাম্যমান আদালত ভেজাল গুড়ের কারখানায় অভিযান চালিয়ে ভেজাল গুড় তৈরি ও বিক্রির অপরাধে তিন গুড় ব্যবসায়ীকে আটক করে আদায় করা হয়েছে তাদের কাছ থেকে জরিমানা।

সোমবার (১৮ মে) বিকেলে উপজেলার বাহাদুরপুর গ্রামে এবং অমৃতকুন্ডা গ্রামে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  ইকতেখারুল ইসলাম। এ সময় বিপুল পরিমাণ ভেজাল গুড় এবং গুড় তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

অভিযানকালে ভেজাল গুড় ১০০ মণ, ভেজাল গুড় তৈরির উপকরণ ফিটকিরি ১০ কেজি, চিনি ২শ’ ৫০ কেজি, ক্ষতিকর রং এক কেজি, চুন ১০ কেজি জব্দ করে নষ্ট করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, দীর্ঘদিন ধরে ভেজাল গুড় তৈরি করে বাজারজাত করে আসছিলেন বাহাদুরপুর গ্রামের আবদুস সালাম। গোপন সংবাদের মাধ্যমে জানতে পেরে ওই কারখানায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় সেখান থেকে ভেজাল গুড় এবং গুড় তৈরির উপকরণ জব্দ করা হয়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ভেজাল গুড় তৈরির অপরাধে আবদুস সালামকে ৩০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত। পরে তিনি জরিমানার টাকা দিয়ে মুক্ত হন।

এরপর পরপরই উপজেলার অমৃতকুন্ডা হাটে অভিযান চালিয়ে ভেজাল গুড় বিক্রির সময় দুই গুড় ব্যবসায়ী শাহপুর গ্রামের সৈয়দ আলী এবং বালুদিয়ার গ্রামের আনু মন্ডলকে আটক করা হয়। পরে সৈয়দ আলীর কাছ থেকে ৫ হাজার ও আনু মন্ডলের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ঊল্লেখ্য, দীর্ঘদিন ধরে পাবনা জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য ভেজাল গুড়ের কারখানায় ভেজাল গুড়  তৈরির অভিযোগ আছে। প্রতি বছর মাঝে মধ্যে ভ্রাম্যমান আদালতের অভিযানে এসব কারখানা আবিষ্কার হয়ে থাকে।  করা হয়ে থাকে জরিমানা। আবার পূর্বের অবস্থায় ওইসব কারখানায় ভেজাল গুড় তৈরি অব্যাহত রাখে। আবার অনেক কারখানা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়।