সবার উচিত সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার চেষ্টা করাঃ ইরান

সবার উচিত সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার  চেষ্টা করাঃ ইরান

ছবি সংগৃহিত।

                                                          

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মধ্যপ্রাচ্যে যুদ্ধ লাগলে এ অঞ্চলের কোনো দেশ নিরাপদ থাকবে না; কাজেই সবার উচিত সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার জন্য চেষ্টা করা। জাতিসংঘের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দিতে নিউ ইয়র্ক সফররত জারিফ বিবিসি’কে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধ না চাইলেও তার প্রশাসনে তাকে ঘিরে থাকা লোকগুলো যুদ্ধের জন্য পীপাসার্ত ও পাগলপ্রায় হয়ে উঠেছেন। কিন্তু শেষ পর্যন্ত এসব লোক সফল হবে না বলে তিনি মন্তব্য করেন।

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে আবার আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। ইরান কেন পরমাণু সমঝোতা নিয়ে আবার আলোচনায় বসতে রাজি নয়- বিবিসির সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে জারিফ বলেন, তার দেশ আলোচনার টেবিল ত্যাগ করেনি বরং আমেরিকাই আলোচনা থেকে উঠে চলে গেছে।

 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ কেবল তখনই আলোচনায় বসবে যখন পরমাণু সমঝোতা লঙ্ঘন করে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। অবমাননামুলক চাপ প্রয়োগের মুখে ইরান আলোচনায় বসতে রাজি নয় বলে তিনি উল্লেখ করেন।