বাসভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন স্থগিত চেয়ে নোটিশ

বাসভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন স্থগিত চেয়ে নোটিশ

ছবিঃ সংগ্রহীত

চলমান করোনা দুর্যোগে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ চেয়ারম্যানের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আাজ সোমবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকের্ট মো.মনিরুজ্জামান লিংকন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের প্রতি এই নোটিশ পাঠান।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে জারীকৃত প্রজ্ঞাপন স্থগিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে বৃহত্তর জনগণের স্বার্থে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
গত ৩১শে মে জারিকৃত বাস-মিনিবাস এর ভাড়া বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপন স্থগিত চেয়ে নোটিশে বলা হয়,

ক. যেহেতু বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর ভয়াল থাবায় আমাদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের মানুষগুলো অধিকাংশ ক্ষেত্রে কর্মহীন হয়ে বেকার এবং মানবেতর জীবনযাপন করছে।
খ.যেহেতু সরকার সামর্থের সবটুকু দিয়ে অসহায় এবং দুস্থ মানুষের করোনাকালিন বিপর্যয় রোধের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এই লক্ষ্যে বিভিন্ন ভাবে খাদ্য সহায়তা এবং নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছে।
গ. যেহেতু করোনাই কর্মহীন এবং বেকার হয়ে পড়া নিম্ন-মধ্যম আয়ের মানুষ এবং অর্থনৈতিকভাবে অসচ্ছল মানুষের জীবন ও জীবিকার বিষয়টি বিবেচনা করে এবং জাতীয় অর্থনীতিকে সচল রাখার জন্য সরকার সীমিত পরিসরে সরকারি, বেসরকারি অফিস কল-কারখানা সাময়িকভাবে খুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।
ঘ. যেহেতু দীর্ঘদিন লকডাউন থাকা কর্মহীন বেকার লক্ষ লক্ষ মানুষ তাদের জীবন এবং জীবিকার আশায় সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে তাদের কর্মের যোগদান করে তাদের পরিবারের সদস্যদের মুখে দু’মুঠো অন্ন জোগানোর জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।
ঙ.যেহেতু সরকার সাধ্যের সবটুকু দিয়ে অসহায় এবং দুর্দশাগ্রস্থ মানুষের সাহায্য সহযোগিতা করছে এবং বিভিন্ন সেক্টরে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের নগদ আর্থিক প্রণোদনা ঘোষণা করে জাতীয় অর্থনীতিকে সচল রাখার জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে।

চ. যেহেতু অদ্য আমরা হঠাৎই লক্ষ করলাম সরকারের জাতীয় সড়ক এবং মহাসড়ক বিভাগ রোড ট্রান্সপোর্ট অথরিটি বাস-মিনিবাস এর ক্ষেত্রে ৬০% ভাড়া বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে যা করোনায় অসহায় দুর্দশাগ্রস্থ মানুষদেরকে আরও বেশি বিপর্যস্থ ও হতাশাগ্রস্থ করেছে।
ছ. যেহেতু বর্তমান বিশ্ববাজারে তেলের দাম ইতিহাসে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে এবং পৃথিবীর বিভিন্ন দেশ স্বল্পমূল্যে তেল ক্রয় করে সংরক্ষণ করে তাদের জাতীয় অর্থনীতিকে সচল রাখার জন্য এবং ক্ষতিগ্রস্ত মানুষের দ্রব্যমূল্য ও জীবনযাত্রা সহনীয় পর্যায়ে রাখার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।
জ. যেহেতু সাধারণত তেলের মূল্যবৃদ্ধির উপরে বাস ভাড়া কম বেশি নির্ভর করে সেক্ষেত্রে যেহেতু বর্তমান বিশ্ব বাজারে ইতিহাসে সর্বনিম্ন তেলের দাম পৌঁছেছে, সেহেতু অতিরিক্ত ভাড়া বৃদ্ধি না করে বিশ্ববাজারে থেকে কম মূল্যে তেল সংগ্রহ করে বিকল্প পন্থায় বাস মালিকদের যে বর্ধিত চাহিদা উদ্ভূত পরিস্থিতির কারণে তৈরী হয়েছে তা সমন্বয় করার জন্য ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।