ভয়াবহ বর্ণবিদ্বেষ : ভারতে 'কালু' গালি শুনতে হয়েছে সামিকে

ভয়াবহ বর্ণবিদ্বেষ : ভারতে 'কালু' গালি শুনতে হয়েছে সামিকে

ছবি:সংগৃহীত

সারা বিশ্বের বিভিন্ন প্রান্তেই হয়তো বর্ণবিদ্বেষের শিকার কৃষ্ণাঙ্গরা। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিশি হেফাজতে মৃত্যুর পর একের পর এক কাণ্ড বেরিয়ে আসছে। বর্ণবাদ আসলে যে বিশ্বব্যপী একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে তা ধীরে ধীরে প্রকাশ পাচ্ছে। ক্রীড়াজগতেও একের পর এক তারকা মুখ খুলছেন। জানাচ্ছেন, কোথায়, কীভাবে তারা বর্ণবাদের শিকার হয়েছেন। আর এবার মুখ খুললেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন সামি। তিনি জানিয়েছেন, ভারতে আইপিএল খেলতে এসে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। ফ্লয়েডের মৃত্যু যেন আরো অনেক গোপন কথা এবার প্রকাশ্যে আনবে।

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক সামি জানিয়েছেন, আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় তাকে সতীর্থদের অনেকেই কালু বলে ডাকতেন। তবে সেই সময় তিনি এই নামের অর্থ বুঝতে পারতেন না। তাই তখন তিনি এই নিয়ে তেমন প্রতিবাদ করেননি। সতীর্থদের মধ্যে অনেকের কাছে তিনি কালু বলেই পরিচিত ছিলেন।

সামি জানিয়েছেন, তিনি পরবর্তীকালে জানতে পারেন, নেহাত তার গায়ের রঙের জন্যই তাকে ওই নামে ডাকতেন সতীর্থরা। সামি জানিয়েছেন শুধু তাকেই নয়, সতীর্থ শ্রীলঙ্কার ক্রিকেটার থিসারা পেরেরাকেও কালু বলে ডাকতেন টিমের অনেকে। সেই সময় পেরেরাও বুঝতে পারতেন না, কেন তাকে কালু বলে ডাকা হয়! গত সপ্তাহে সামি আইসিসির দৃষ্টি আকর্ষণ করতে একটি টুইট করেন।

সেখানে তিনি লেখেন, ''আমাদের মতো মানুষদের সঙ্গে দিনের পর দিন সামাজিক অবিচার হচ্ছে। সেটা কি আইসিসি বা অন্য ক্রিকেট বোর্ড দেখতে পাচ্ছে না? শুধু আমেরিকাতেই কৃষ্ণাঙ্গদের উপর অত্যাচারটা হচ্ছে না। সারা দুনিয়ায় হচ্ছে। এখন আর চুপ করে থাকার সময় নয়। সবার এই নিয়ে প্রতিবাদ করার সময় এসেছে।''

সামিকে আইপিএল ফ্র্যা্ঞ্চাইজির কেউ বা কারা বুঝিয়েছিল, কালু শব্দের মানে শক্তিশালী ঘোড়া। তাই সেই সময় তিনি প্রতিবাদ করতেন না। কিন্তু জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় সারা বিশ্বে হইচই ফেলে দেয়ায় একটি ইনস্ট্রাগ্রাম পোস্ট করেন।

তিনি লেখেন, ''ও তা হলে ওই নামের মানে আসলে এটা! এত দিন জানতে পারিনি। এবার জানতে পেরে ভীষণ রাগ হচ্ছে। আমাকে ও থিসারাকে দিনের পর দিন কালু নামে ডাকা হতো।''

সামির আরেক সতীর্থ ক্রিস গেইল অনেক আগেই বর্ণবিদ্বেষের শিকার বলে অভিযোগ করেছিলেন। তিনি লিখেছিলেন, অন্যদের মতো কৃষ্ণাঙ্গদেরও বাঁচার অধিকার আছে। তাঁদের উপর এই অবিচারের বিরুদ্ধে সবার গর্জে ওঠা দরকার।
সূত্র : জি নিউজ