করোনা : সার্কভুক্ত কোন দেশের অবস্থা কেমন

করোনা : সার্কভুক্ত কোন দেশের অবস্থা কেমন

ছবি:সংগৃহীত

সার্কভুক্ত আটটি দেশের সবগুলোতেই করোনা হানা দিয়েছে। সোমবার পর্যন্ত এই আটটি দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা চার লাখ ৫৮ হাজার ৪২৭ জন। এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ভারতে। সারাবিশ্বে আক্রান্তের তালিকায় ভারত ষষ্ঠ অবস্থানে রয়েছে।

তবে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের হার সবচেয়ে বেশি বাংলাদেশে। বাংলাদেশে প্রতি ১০ লাখে আক্রান্তের সংখ্যা ৪১৬ জন। বাংলাদেশে মোট করোনা রোগীর সংখ্যা ৬৮ হাজার ৫০৪ জন, এর মধ্যে মারা গেছেন ৯৩০ জন।

এদিকে এশিয়া ও সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আক্রান্তের তালিকায় শীর্ষ অবস্থানে আছে ভারত। ভারতে এখন পর্যন্ত মারা গেছেন সাত হাজার ২০৭ জন। দেশটিতে মোট আক্রান্ত দুই লাখ ৫৮ হাজার ৯০ জন। আক্রান্ত বেড়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানেও। দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা এখন এক লাখ তিন হাজার ৬৭১ জন ও মৃত্যু হয়েছে দুই হাজার ৬৭ জনের। তবে মৃত্যুর হারে এগিয়ে আছে পাকিস্তান।

এদিকে আফগানিস্তানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ২০ হাজার ৯১৭ ও মৃত্যু হয়েছে ৩৬৯ জনের, শ্রীলঙ্কায় আক্রান্ত এক হাজার ৮৩৫ ও মৃত্যু ১১, মালদ্বীপে আক্রান্ত এক হাজার ৯০৩ ও মৃত্যু মাত্র আটজনের। গত দুই মাসে নেপালে করোনা আক্রান্তের সংখ্যা স্থির থাকলেও হঠাৎ করে ৫৯ থেকে আক্রান্ত সংখ্যা বেড়ে দাড়িয়েছে তিন হাজার ৪৪৮ ও মৃত্যু হয়েছে ১৩ জনের। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৫৯ জন। একমাত্র ভুটানেই করোনায় এখন পর্যন্ত মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতানুসারে সার্কভুক্ত দেশগুলোসহ এশিয়ার অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ আক্রান্ত বেড়েছে। সূত্র : ওয়ার্ল্ডোমিটারস