চীনের মেডিকেল বিশেষজ্ঞ টিমের সাথে ঢামেক কর্তৃপক্ষের বৈঠক

চীনের মেডিকেল বিশেষজ্ঞ টিমের সাথে ঢামেক কর্তৃপক্ষের বৈঠক

ছবি:সংগৃহীত

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার বিষয়ে দিক-নির্দেশনা দিতে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল টিম। আজ বৃহস্পতিবার দুপুরে প্রশাসনিক ব্লকের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য কি কি করণীয় তা ঠিক করতে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল টিমের সঙ্গে ঢামেক হাসপাতালের চিকিৎসকদের কথা হয়েছে। ৩ ঘণ্টাব্যাপী বৈঠকে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসহ চিকিৎসকদের নিরাপত্তার বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

চীনা মেডিকেল টিমের সঙ্গে আলোচনা ও পরামর্শ সভায় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ, করোনা ইউনিটের চিকিৎসক, নার্সসহ হাসপাতাল প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান মো. আবুল কালাম আজাদ জানান, মূলত আমাদের এখানকার করোনা রোগীদের বিষয় নিয়েই তাদের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছে বিশ্বের কোথাও এখনও করোনার প্রতিষেধক বা ওষুধ বের হয়নি। অনেক দেশেই প্লাজমা থেরাপি চিকিৎসা দেয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত অক্সিজেন সাপোর্টই এর মূখ্য চিকিৎসা বলে তারা জানিয়েছে। চীন থেকে কিছু অক্সিজেন সাপোর্ট ডিভাইস এর প্রস্তাব দিয়েছি। তারাও এটি আমাদের দিতে রাজি হয়েছেন।

তিনি আরো বলেন, চীনে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর সেখানে রাষ্ট্র কী পদক্ষেপ নিয়েছিলো, তাদের চিকিৎসকদের পিপিই থেকে শুরু করে স্বাস্থ্য নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছিলো এবং সেখানকার রোগীদের কী চিকিৎসা দেয়া হয়েছে সে বিষয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে। তারা একটি বিষয়ে পরামর্শ দিয়েছেন যে, কারো করোনার উপসর্গ দেখা দিলে বাসায় সবার সঙ্গে থাকার দরকার নেই। তাকে আইসোলেশনে রাখতে হবে।

তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যাপারে যেকোনো সহযোগিতা দরকার হলে তারা আমাদেরকে সহযোগিতা করবেন।

পরে চীনা মেডিকেল টিমটি হাসপাতালের করোনা ইউনিটগুলো পরিদর্শন করেন এবং চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীদের পরামর্শ দেন।