পাকিস্তানে ভারতীয় দূতাবাসের ২ কর্মকর্তা নিখোঁজ

পাকিস্তানে ভারতীয় দূতাবাসের ২ কর্মকর্তা নিখোঁজ

ছবি:সংগৃহীত

পাকিস্তানের ইসলামাবাদে কর্তব্যরত ভারতীয় দূতাবাসের দুই কর্মকর্তা নিখোঁজ রয়েছে বলে ভারতীয় সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর দিয়েছে ভারতীয় অপর গণমাধ্যম এনডিটিভি।

খবরে প্রকাশ, সোমবার সকাল ৮টার পর থেকে তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। এবিষয়ে নয়া দিল্লির পক্ষ থেকে পাকিস্তান সরকারের কাছে অভিযোগ করা হয়েছে।

এর আগে নয়া দিল্লিতে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের দু’জন কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে ভারত থেকে ফেরত পাঠানোর পদক্ষেপের পরেই এ ঘটনা ঘটেছে। তাই অনেকেই ওই দুই ঘটনার মধ্যে যোগসূত্র খুঁজে পাওয়ার চেষ্টা করছেন।

অভিযোগ উঠেছে যে, গত কয়েকদিন ধরেই পাকিস্তানে থাকা বেশ কয়েকজন শীর্ষ ভারতীয় কূটনীতিককে চাপে রাখার চেষ্টা করা হচ্ছিল। তাদের উপর অতিরিক্ত নজরদারি করা হচ্ছে এই অভিযোগ পেয়ে ভারতের পক্ষ থেকে ইসলামাবাদকে ঘটনাটি জানিয়ে তার প্রতিবাদও করা হয় বলে খবরে প্রকাশ।

কিছুদিন আগেই পাকিস্তানে কর্মরত ভারতীয় দূতাবাসের শীর্ষ কর্মকর্তা গৌরব আলুওয়ালিয়ার গাড়িকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র পক্ষ থেকে ধাওয়া করা হয়েছিল বলেও অভিযোগ ওঠে। এক আইএসআই সদস্য নাকি বাইকে করে ওই কর্মকর্তার গাড়িটি অনুসরণ করছিলেন।

পাকিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসের কর্তব্যরত কর্মকর্তাদের হেনস্থা করা হচ্ছে এ অভিযোগ করে গত মার্চে ইসলামাবাদকে কড়া ভাষায় চিঠি লেখে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই চিঠিতে ভারত শুধু মার্চ মাসেই ঘটা ১৩টি ঘটনার উদাহরণ তুলে ধরে পাকিস্তানকে এ জাতীয় ঘটনাগুলো বন্ধ করার জন্যে অনুরোধ জানায়।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, শুধু তাই নয়, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তান সরকারকে ‘এই ঘটনাগুলোর বিষয়ে তাৎক্ষণিকভাবে তদন্ত করতে এবং এ ধরণের ঘটনা যাতে ফের না ঘটে তা নিশ্চিত করার জন্যেও বলে।’ সূত্র : এনডিটিভি