ইয়েমেনে আরব জোটের বিমান হামলা, ৪ শিশুসহ নিহত ১৩

ইয়েমেনে আরব জোটের বিমান হামলা, ৪ শিশুসহ নিহত ১৩

ছবিঃ সংগ্রহীত

ইয়েমেনের রাজধানী সানায় বিমান হামলা চালিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট। এতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তি। মঙ্গলবার সকালে এ হামলা চালানো হয়। এসময় একাধিক জঙ্গিবিমান থেকে সানার কুহে আল নাহদিন ও কুহে আতানসহ বেশ কয়েকটি স্থানে বোমা বর্ষিত হয়। এতে হতাহতের পাশাপাশি ধ্বংস হয় ব্যাপক অবকাঠামো। এদিকে এদিনই ইয়েমেনের উত্তরাঞ্চলে একটি গাড়ি লক্ষ্য করেও বিমান হামলা চালিয়েছে জোটটি। সেখানে মারা গেছেন ১৩ জন। নিহতদের মধ্যে রয়েছে ৪টি শিশুও।

হামলার স্থান সাদা প্রদেশ সৌদি আরব থেকে কাছেই। এই প্রদেশের সঙ্গে সৌদি আরবের বড় সীমান্ত রয়েছে। সোমবার আরব লীগের মহাসচিব আহমাদ আবুল গেইত ইয়েমেনের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন। এর একদিন পরই আবারো সেখানে বিমান হামলা চালালো সৌদি জোট। আবুল গেইতের দাবি, রাষ্ট্রগুলো যদি ইয়েমেন বিষয় এখনই সঠিক পদক্ষেপ না নেয় তাহলে দেশটি দ্রুতই ধ্বংস হয়ে যাবে।
করোনা ভাইরাস সংকট শুরু হওয়ার পর ইয়েমেনে আবারো হামলা বাড়িয়েছে আরব জোট। তবে মঙ্গলবার হামলা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি তারা। ২০১৫ সাল থেকে চলছে ইয়েমেন যুদ্ধ। এতে একপাশে রয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। অপরপাশে রয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব রাষ্ট্রগুলোর সামরিক জোট। এখন পর্যন্ত যুদ্ধে দেশটিতে প্রাণ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। ঘরছাড়া হয়েছেন প্রায় ৩০ লাখ। ডন