১৩ জুলাই থেকে হজের টাকা উত্তোলনের আবেদন

১৩ জুলাই থেকে হজের টাকা উত্তোলনের আবেদন

ছবি:সংগৃহীত

চলতি বছর হজের জন্য যারা নিবন্ধন করেছেন তারা আগামী ১৩ জুলাই থেকে নিবন্ধন বাতিল করে টাকা ফেরত নেয়ার জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে হজের নিবন্ধনের পাশাপাশি প্রাক নিবন্ধনও বাতিল হয়ে যাবে। একই সঙ্গে যারা চলতি হজে যাওয়ার জন্য নিবন্ধন ও প্রাক নিবন্ধন করেছেন তাদের উভয় নিবন্ধনই আগামী বছরের হজের জন্য বহাল থাকবে। বুধবার ধর্ম মন্ত্রলায়ের জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভার পর ভিডিও বার্তায় ধর্মসচিব মো. নুরুল ইসলাম বলেন, হজের ওয়েবসাইটে নিবন্ধন ও প্রাক নিবন্ধনের মতেই নিবন্ধন বাতিলের নতুন একটি সফটওয়্যারযুক্ত করা হবে আগামী ১২ জুলাইয়ের মধ্যে। ফলে আগামী ১৩ জুলাই থেকে যারা নিবন্ধন বাতিল করে টাকা ফেরত নিতে ইচ্ছুক তারা আবেদন করতে পারবেন।

তিনি জানান, কোন রকম সার্ভিস চার্জ কর্তন ছাড়াই সরকারি ব্যবস্থাপনার যাত্রীদের সোনালী ব্যাংক থেকে চেক বা পে অর্ডারের মাধ্যমে ফেরত দেয়া হবে। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা স্ব-স্ব এজেন্সির মাধ্যমে ধর্ম মন্ত্রনালয়ে নিবন্ধন বাতিলের আবেদন করবেন। তারাও সরাসরি অথবা চেক কিংবা অনলাইন ট্রান্সফারের মাধ্যমে টাকা ফেরত নিতে পারবেন।

ধর্মসচিব বলেন, টাকা ফেরতের ক্ষেত্রে যাতে কোন রকমের জটিলতা তৈরী না হয় তার জন্য ধর্ম মন্ত্রনালয় নিবীড়ভাবে পর্যবেক্ষণ করবে। হজের প্রস্তুতির অংশ হিসেবে চিকিৎসা সরঞ্জামাদিক্রয়সহ অন্যান্য ক্রয়ের যেসব প্রক্রিয়া চলমান ছিল সেগুলো বাতিলের সিদ্ধান্ত হয়েছে এবং চিঠি দিয়ে সংশ্লিষ্টদেও জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, সৌদি সরকার করোনা পরিস্থিতিতে ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে চলতি বছর কেবল সৌদি আরব অবস্থানরত স্বল্প সংখ্যক মানুষের অংশগ্রহণে চলতি বছরের হজ পালিত হবে। এই সংখ্যা দশ হাজারের বেশি হবে না এবং সকলের বয়স ৬৫ বছরের নীচে হতে হবে।

এই প্রেক্ষিতে ধর্ম মন্ত্রনালয় গতকাল এই জরুরি সভায় হজের যাবতীয় কার্যক্রম বাতিলের সিদ্ধান্ত নেয়। চলতি বছর হজে যাওয়ার জন্য ৬৪ হাজার ৫৯৯জন নিবন্ধন করেছিল। চলতি বছর বাংলাদেশের জন্য কোটা ছিল ১ লাখ ৩৭ হাজার ১৯৮জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ পালিত হবে।