নতুন বাজেটে উঁকি দিচ্ছে বশেমুরবিপ্রবির গবেষণা খাতের সম্ভাবনার দ্বার

নতুন বাজেটে উঁকি দিচ্ছে বশেমুরবিপ্রবির গবেষণা খাতের সম্ভাবনার দ্বার

ফাইল ছবি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি 

জাতির জনকের পুণ্যভূমি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ অর্থবছরে বিগত বছরের তুলনায় ১৫ লক্ষ টাকা বাড়িয়ে ৫৪ কোটি ২ লক্ষ টাকা বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের হিসাব দপ্তরের উপপরিচালক শেখ সুজাউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব  আয় দাঁড়িয়েছে ২২ কোটি টাকা, যা বিগত বছরের তুলনায় প্রায় ৫০ লাখ টাকা বেশি।এছাড়াও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে বিশ্ববিদ্যালয় এ বছর অনুদান পেয়েছে  ৩২ কোটি টাকারও বেশি।

হিসাব দপ্তরের উপপরিচালক  আরও জানান এই বাজেটে অগ্রাধিকার পাচ্ছে বেতন ভাতা ও গবেষণা খাত। তিনি বলেন গবেষণা খাতে এ বছরে প্রায় ২৫ লাখ টাকা বেশি বরাদ্দ দেয়া হয়েছে।

বাজেটে বেতন বাবদ সহায়তার মধ্যে কর্মকর্তাদের বেতন ১৩ কোটি ৩ লাখ। কর্মচারীদের বেতন ৩ কোটি ৬০ লাখ। অর্থাৎ মোট বেতন বাবদ বরাদ্দ ২৮ কোটি ১২ লাখ।এ হিসাবে গত বছরের তুলনায় ৮০ লাখ বেশি। ভাতাদি বাবদ সহায়তা ১১ কোটি ৪৯ লাখ। যা পূর্বের বছরের তুলনায় ৫৬ লাখ বেশি। মোট পণ্য ও সেবা বাবদ সহায়তা ১৯ কোটি ৩৯ লাখ।

এছাড়া যন্ত্রপাতি, যানবাহন, তথ্য যোগাযোগ প্রযুক্তি ও অন্যান্য খাতে অনুদান পেয়েছে ৫ কোটি ৭০ লাখ।

সম্প্রতি বাজেট প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (চলতি দায়িত্বে) ড. মোঃ শাহজাহান আরো জানান, প্রদত্ত বাজেট যথাযথভাবে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি আরও উচ্চাসনে নিয়ে যেতে চান তিনি।

করোনাকালীন বিপর্যয়ের সেমিস্টার লসের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনলাইনে ক্লাস নেয়ার পরিকল্পনা চলছে তা বাস্তবায়ন করার জন্য আইসিটি খাতে বরাদ্দ দেওয়া হবে। তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য খাতেও চাহিদা অনুযায়ী বরাদ্দ দেওয়া হবে।