চল্লিশের পর যা খাবেন

চল্লিশের পর যা খাবেন

ছবি:সংগৃহীত

বয়স চল্লিশ পার হওয়ার পর খাদ্যতালিকায় কিছু পরিবর্তন খুবই জরুরি। কারণ দীর্ঘদিন সুস্থ থাকতে হলে এ সময় একটু বেছেই খেতে হবে। কারণ ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন ধরনের রোগ সাধারণত চল্লিশ বছরের পরই দেখা দেয়। আঁশ সমৃদ্ধ খাবার খান বেশি করে। এ ধরনের খাবার দ্রুত হজমে সহায়ক। হার্টের সমস্যা থেকে টাইপ টু ডায়াবেটিস খানিকটা হলেও রাখে ফাইবার। ডাল, চিয়া সিড, তিল, ফ্ল্যাক্সসিড, ওটস, পাতাওয়ালা সবজি, কাঠবাদাম, কাজুবাদাম ও পোস্তবাদাম ফাইবারের অন্যতম উৎস।

রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে রান্নায় ভেষজ ব্যবহার করুন। যেমন তুলসি, আদা, জিরা, ধনিয়া, কালোজিরা, গোলমরিচ, দারুচিনি, লবঙ্গ আপনাকে দূরে রাখতে পারে বিভিন্ন রোগ থেকে। মসলা চা বানিয়েও পান করতে পারেন নিয়মিত। স্যাচুরেটেড ফ্যাটের বদলে হেলদি ফ্যাট খান। অলিভ অয়েল, সানফ্লাওয়ার অয়েল, ফিশ অয়েল, অর্গানিক মেডিসিনাল অর্থাৎ সেন্ট্রিফিউজাল প্রযুক্তিতে উৎপন্ন নারিকেল তেল স্বাস্থ্যের জন্য উপকারী। কলা বা পালংশাকের মতো খাবারে পটাশিয়ামের মাত্রা বেশি ও সোডিয়ামের মাত্রা কম থাকে। এগুলোও খাদ্য তালিকায় রাখতে পারেন। ঝিঙে, পটোল, বাঁধাকপি, লেটুস, ব্রুকোলি, ফুলকপির মতো সবজি ও তরমুজ, শসা, পেয়ারা, আপেল ও নাসপাতির মতো ফল এই বয়সে খুব উপকারী।

বয়স বাড়লে হাড় ক্ষয় দেখা দিতে পারে। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ ডায়েট এই সময় খুব প্রয়োজন। দুধ, দই, মাছ খান নিয়মিত। প্রোটিন ও অ্যান্টি-অক্সিডেন্টের জন্য মুরগির গোশত, ডাল, সয়া মিল্ক, লো ফ্যাট পনির খেতে পারেন। দুধের সাথে হলুদ মিশিয়ে পান করতে পারেন। আর্টিফিশিয়াল সুইটনার, প্যাকেট জুস, মাফিন ও কেক, রেড মিট ও জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।