করোনায় প্রকৃতির সান্নিধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

করোনায় প্রকৃতির সান্নিধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ফাইল ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সন্তানগন তার বুকে ফিরে আসতে মরিয়া। মাঝেমধ্যেই কুবির গ্রুপ গুলোতে ক্যাম্পাসের ছবি দেখে তাদের তৃষ্ণা কয়েকগুন বেড়ে যায়। আপনি যদি এখন কুবিতে আসেন, কুবির পিতপতন নিরবতার মাঝে ডুব দেওয়াটা একটু কষ্ট হতে পারে। প্রশাসনিক কার্যকর্ম সীমিত আকারে শুরু হওয়ায় অনেকেই ইতিমধ্যে এসে গেছে কুবিতে। সারি সারি ফুলের গাছ গুলো আপনাকে অভিবাদন জানালেও দারওয়ানের বাঁধার মুখে পড়া লাগতে পারে। কারন এখনও অফিসিয়াল ভাবে না খুলাতে নিরাপত্তার ব্যাপার-স্যাপার আছে। একটু হেঁটে যদি অনুষদ ভবনগুলোর কাছে যান দেখবেন বিভাগ গুলো কেমন হাহাকার করছে এত দিনের বিরহে, তা অবশ্য আপনার অন্তর কানেই শুনতে হবে। মুক্ত মঞ্চ গিয়ে বসলে নিজেকে খুব হালকা লাগবে।

 সবুজ লতাগুল্মের মাঝে লাল রক্তিম ইটের মিতালি আপনাকে অভিভূত করবে। আর হে, চোখ বন্ধ করে এখানের পূর্বের কোন অনুষ্ঠানের কথা আপনার মনে ভেসে উঠবে। আরেকটু এগিয়ে গেলে শিক্ষকদের সুবিশাল ডরমিটরিটা আপনাকে ডাকবে কাছে যাওয়ার জন্য। মনে চাইলে যেতে পারেন। কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াকে দেখবেন একটু স্বস্তিতে আছে, তার কষ্ট কি কেউ বুঝে! বিশ্ববিদ্যালয়ের চাহিদা মেটাতে সে কখোন নানা রঙ্গে সজ্জিত হয় কোন অনুষ্ঠান সফল করতে, আবার কখনো দুপুরের ব্যস্ত শিক্ষার্থীদের খাবারের ব্যবস্থা করতে। আবার রাতেই তার উপর জ্বল জ্বল করে জ্বলে বারবিকিউর আগুন। মনের কান দিয়ে শুনলে তার স্বস্তির নিশ্বাস শুনবেন।

 বাম পাশে তাকালেই দত্ত হল স্বস্তিতে নিঃশেষ না হয়ে দৃঢ় হওয়ার ডাক দিবে। কেন্দ্রীয় মসজিদে সামনে গেলে একটা শীতল বাতাস আপনার মনকে উতলা করে দিবে। মুসলিম হলে গিয়ে অবশ্যই তার ভিতরে গিয়ে দুটো সিজদা দেয়ার জন্য ডাকবে। মসজিদের সামনে নিষ্পাপ ফুল গুলো আপনার মন ভালো করে দিবে আপনি যেই হোন না কেনো। মসজিদের পাশে বাসটার্মিনালে কোন বাস দেখবেন না এখন তবে বিস্তৃত জায়গায়টায় এক দুটো পাহাড়ি পাখি দেখা মিলতে পারে। শহীদ মিনারের শুভ্র রাস্তা আপনাকে নিয়ে যাবে শহীদ মিনারে। দেখবেন কেমন যেন একা একা লাগে তাকে। অভিমানে একদম লাল হয়ে আছে, অনেকক্ষণ কোন কথাই বলবে না তবুও পুরোটা হেঁটে পায়চারি করলে সে বেজায় খুশি হবে তাতে সন্দেহ নাই। সিঁড়ি তে বসে পশ্চিমে চোখ বোলাতেই দেখবেন কেন্দ্রীয় মাঠের পাশের পাহাড়টা কেমন ক্ষয়ে গেছে বৃষ্টির পানিতে। সম মিলিয়ে এ সময়ে কেউ কুবিতে গেলে স্বর্গীয় স্বাদ পাবে এতে কোন সন্দেহ নাই।

 আবু জাফর কুমিল্লা বিশ্ববিদ্যালয়