রূপপুর পারমানবিক প্রকল্প:দ্বিতীয় ইউনিটের আরপিভি তৈরিতে গুরুত্বপূর্ণ অধ্যায় সম্পন্ন

রূপপুর পারমানবিক প্রকল্প:দ্বিতীয় ইউনিটের আরপিভি তৈরিতে গুরুত্বপূর্ণ অধ্যায় সম্পন্ন

ছবি : সংবাদাতা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য রিয়্যাক্টও প্রেসার ভেসেল (আরপিভি)-এর নির্মাণকাজে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। আরপিভি'র আপার সেমি-ভেসেলের দু'টি শেলের ওয়েল্ডিং কাজ সম্প্রতি রাশিয়ার ভলগাদন্সকে এইএম টেকনোলজি এটোমাস কারখানায় সম্পন্ন হয়েছে।

 আজ বুধবার সংস্থার পক্ষ থেকে ই-মেইলে গণমাধ্যমকে জানানো হয়েছে, এই প্রক্রিয়ায় সময় লেগেছে ২৫দিন। ওয়েল্ডিং স্ট্যান্ডে স্থাপন করার পর ১৫০-৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় উভয় শেলকে ওয়েল্ডিং-এর মাধ্যমে  জোড়া লাগানো হয়। এতে প্রয়োজন হয় ৪,০২৭ কেজি ফ্লাক্স এবং ৪মিমি ব্যাসের ৩,০৫৭ কেজি ওয়েল্ডিং রড।

ওয়েল্ডিং-এর পর কাঠামোটিকে একটি ফার্নেসে স্থানান্তর করা হয়। ফার্নেসে ২৭০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় বর্তমানে এটির হিট ট্রিটমেন্ট করা হচ্ছে। পরবর্তী ধাপে লোয়ার সেমি-ভেসেলের শেল ও হেডের ওয়েল্ডিং কাজ সম্পন্ন করা হবে।

 রিয়্যাক্টর মূলতঃ একটি সিলিন্ডার আকৃতির কাঠামো যার ‘হেডটি’ উপবৃত্তাকার। এর ভেতরেই অবস্থান করে রিয়্যাক্টরের কোর এবং অন্যান্য যন্ত্রপাতি। সিলিন্ডারের উপরিভাগ একটি ঢাকনা দিয়ে সিল করা থাকে, যাতে স্থাপন করা হয় বিভিন্ন ড্রাইভ ও রেগুলেটরি মেকানিজম। সিলিন্ডারের উপরাংশে কুল্যান্ট (শীতলীকরণ পদার্থ) প্রবেশ ও নির্গমনের জন্য নজল থাকে। জরুরী অবস্থায় কুল্যান্ট সরবরাহের জন্য রয়েছে আলাদা নজল।

রুশ নকশা অনুযায়ী নির্মীয়মান রূপপুর প্রকল্পে প্রতিটি ১২০০ মেগা-ওয়াট ক্ষমতাসম্পন্ন দু'টি ইউনিট থাকছে। প্রতিটিতে স্থাপিত হবে ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ- এটমএনার্গোমাসের একটি অংশ হচ্ছে এইএম  টেকনোলজি।