কুষ্টিয়ায় ৬ লক্ষাধিক নকল আকিজ বিড়ি জব্দ

কুষ্টিয়ায় ৬ লক্ষাধিক নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: জব্দকৃত নকল আকিজ বিড়ি

কুষ্টিয়া প্রতিনিধি :

নিয়মিত অভিযানেও নিয়ন্ত্রনে আনা যাচ্ছে না নকল বিড়ির ব্যবহার।একদিকে যেমন রাজস্ব হারাচ্ছে সরকার তেমনি অন্য দিকে নকল বিড়ির কারনে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বিড়ি কারখানাগুলো। নানাবিধ বৈষম্যের পাশাপাশি অবৈধ নকল বিড়ির কারণে নাকাল অবস্থায় কুষ্টিয়ার বিড়ি মালিকরা।

১৯ই জুন দুপুর দুইটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে, কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ১২ মাইল বিআরটিসি কাউন্টারের সামনে থেকে ৭টি কার্টুন এবং ৫টি প্লাস্টিকের বস্তায় ৬লক্ষ নকল আকিজ বিড়িসহ দুইজনকে আটক করে কুষ্টিয়া জেলা গোয়েন্দা পুলিশ। যার বাজার মুল্য প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা। আটককৃতরা হলেন ১.মাহাবুব হাসান / পিতা: ওসমান গনি , ২ .মতিউর রহমান / পিতা; ইমাম হোসেন ।

 

জেলায় অবস্থিত প্রায় ২০টি বিড়ি কারখানায় উৎপাদিত পণ্যের উপর প্রায় লক্ষাধিক মানুষের জীবিকা নির্বাহের পাশাপাশি সরকারও এখাত থেকে আয় করে জাতীয় রাজস্বের একটা বড় অংশ । কিন্তু সাম্প্রতিক কিছু অসাধু চক্রের তৎপরতায় বাজারে সয়লাব নকল বিড়ি। তাই ৬ লক্ষাধিক নকল জব্দকৃত বিড়ি বাজারজাত হলে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের ৩ লক্ষাধিক টাকা আর্থিক ক্ষতির পাশাপাশি প্রায় লক্ষাধিক টাকার রাজস্ব হারাতো সরকার ।

বিড়ির দাম বাড়ায় নামে বেনামে বিড়ি ছোটখাট বিড়ি কোম্পানি তৈরি হচ্ছে আর রাজস্ব হারাচ্ছে সরকার। তাই বিড়ি মালিকরা এনবিআর এবং অর্থমন্ত্রী প্রতি আহ্বান জানান বিড়ির উপর রাজস্ব কমানোর পাশাপাশি এ ধরনের নকল প্রতিষ্ঠান ও উৎপাদন বন্ধে স্থানীয় প্রশাসনের প্রতি বিশেষ নির্দেশনার অনুরোধ তাদের।