সেপ্টেম্বরে আরব আমিরাতে আইপিএল

সেপ্টেম্বরে আরব আমিরাতে আইপিএল

আইপিএল ট্রফি

আগামী ২৪শে সেপ্টেম্বর আরব আমিরাতে আইপিএলের ১৩তম আসর শুরু হবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ ও আউটলুক ইন্ডিয়া। বিসিসিআইয়ের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাদ দিয়ে জি নিউজ ও আউটলুক ইন্ডিয়া এই দাবি করেছে।

বিসিসিআইয়ের তৈরি ওই রূপরেখায়  জানানো হয়েছে, আগস্টের তৃতীয় সপ্তাহে ৩৫ সদস্যের ভারতীয় দল আরব আমিরাতে অনুশীলন ক্যাম্প করবে। চলবে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। এরপর দেশে ফিরে না এসে ভারতীয় ক্রিকেটাররা যোগ দেবেন নিজ নিজ আইপিএল দলে।

নভেম্বরের ৮ তারিখ আইপিএলের ফাইনাল শেষে আরব আমিরাত থেকে অস্ট্রেলিয়ার বিমান ধরবেন বিরাট কোহলি-রোহিত শর্মারা। ডিসেম্বর-জানুয়ারিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার সঙ্গে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

আইপিএলের ভেন্যু হিসেবে আরব আমিরাতকে বেছে নেয়ার মূল কারণ; দেশটির অবকাঠামো। দুবাই, শারজাহ ও আবুধাবির ক্রিকেট স্টেডিয়ামের দূরত্ব খুব বেশি নয়। অনুশীলন সুবিধা ও আন্তর্জাতিক মানের হোটেলসহ বিশ্বের সঙ্গে সহজ বিমান যোগাযোগ ব্যবস্থা।

চলতি সপ্তাহের শুরুতে বৈঠকে বসেছিল আইপিএলের ৮ ফ্র্যাঞ্চাইজি। সেখানেই তারা জানিয়ে দেয় আইপিএল ভারতের বাইরে হলে তাদের আপত্তি নেই। আইপিএল এনবছর আর মাঠে না গড়ালে বিসিসিআইয়ের ক্ষতি হবে ৪ হাজার কোটি রুপি। ক্ষতিগ্রস্ত হবেন ফ্র্যাঞ্চাইজিরাও। সম্প্রচারকারী প্রতিষ্ঠান থেকে প্রতি মৌসুমে ফ্র্যাঞ্চাইজিদের প্রত্যেকে পেয়ে থাকে ১০০ থেকে ১৫০ কোটি রুপি।

এর আগে দুইবার ভারতের বাইরে আয়োজিত হয়েছে আইপিএল। দুইবারই ভারতের সাধারণ নির্বাচনের জন্য। ২০০৯ সালে আইপিএলের দ্বিতীয় আসরের পুরোটাই অনুষ্ঠিত হয় রংধনুর দেশ দক্ষিণ আফ্রিকায়। ২০১৪তে আইপিএলের সপ্তম আসরের ২০টি ম্যাচ অনুষ্ঠিত হয় আরব আমিরাতের দুবাই, শারজাহ ও আবুধাবিতে। সেমিফাইনাল ও ফাইানালসহ বাকি ৪০ ম্যাচ হয় ভারতে।