শতরানের পর হাতের আঙুল মুড়ে কেন সেলিব্রেট করেন স্টোকস, কারণ জানলে অবাক হবেন

শতরানের পর হাতের আঙুল মুড়ে কেন সেলিব্রেট করেন স্টোকস, কারণ জানলে অবাক হবেন

লকডাউন পরবর্তী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে শত রান করার পর

ফর্ম্যাট যাইহোক না কেন, বিশ্বক্রিকেটে এইমুহূর্তে সবচেয়ে ইউটিলিটি অল-রাউন্ডার কে? প্রশ্নটা শুনে ক্রিকেট অনুরাগীরা হয়তো একবাক্যে অঙ্গুলিনির্দেশ করবেন বেন স্টোকসের দিকে। আর করবে নাই বে কেন, যত দিন যাচ্ছে ধীরে-ধীরে বেন স্টোকস যেন আর বেশি করে তাঁর অল-রাউন্ড অ্যাবিলিটির প্রমাণ দিচ্ছেন বাইশ গজে।

২০১৯ বিশ্বকাপ ফাইনালে তাঁর রূপকথার পারফরম্যান্স হোক কিংবা গতবছর অগাস্টে অ্যাশেজের তৃতীয় টেস্টে এগারো নম্বর বাটসম্যান জ্যাক লিচকে সঙ্গে নিয়ে তাঁর অবিস্মরণীয় ম্যাচ জেতানো ইনিংস। নিউজিল্যান্ডজাত বেন স্টোকস তাঁর অপরিহার্যতার প্রমাণ দিয়ে চলেছেন দিনের পর দিন। লকডাউন পরবর্তী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে ১৭৬ রানে ঝকঝকে ইনিংস। ইতিমধ্যেই দেশ-বিদেশের প্রাক্তন ক্রিকেটাররা বলতে শুরু করেছেন সর্বকালের অন্যতম সেরা অল-রাউন্ডার হয়েই থামবেন তিনি।

আদৌ সেটা হবে কীনা সেটা সময় উত্তর দেবে। তবে সাম্প্রতিক সময়ে বিশেষ করে ওল্ড ট্র্যাফোর্ডে শতরানের পর স্টোকসের সেলিব্রেশন বাড়তি নজর কেড়েছে ক্রিকেট অনুরাগীদের। তবে এই প্রথম নয়, এর আগেও শতরানের পর হাতের মধ্যমা আঙুলটি মুড়ে সেলিব্রেট করতে দেখা গিয়েছে ইংল্যান্ডের বিশ্বজয়ের নায়ককে। কিন্তু কেন এভাবে সেলিব্রেট করেন স্টোকস। প্রশ্ন জেগেছে ক্রিকেট অনুরাগীদের মনে। আর স্টোকসের এই সেলিব্রেশনের পিছনে রয়েছে তাঁর বাবা জেড স্টোকসের অনুপ্রেরণা।

জেড স্টোকস ছিলেন ইংল্যান্ডের একজন পেশাদার রাগবি খেলোয়াড়। শারীরীক খেলা হওয়ার কারণে রাগবি খেলার জন্য ভীষণভাবে প্রয়োজন শারীরীক সক্ষমতা। কেরিয়ারে রাগবি খেলার সময়ে বহুবার ছোট-বড় চোট আঘাতে জর্জরিত হতে হয়েছে সিনিয়র স্টোকসকে। যার মধ্যে একবার হাতের মধ্যমায় চোট পেয়ে কেরিয়ার অনিশ্চিত হয়ে পড়েছিল তাঁর। চিকিৎসকেরা তাঁর আঙুলে অস্ত্রোপচারের নির্দেশ দিয়ে জানিয়েছিলেন তাঁর রাগবি কেরিয়ার সেখানেই শেষ। কিন্তু থেমে থাকেননি স্টোকস। অস্ত্রোপচার করে মধ্যমা বাদ দেওয়ার পরেও চালিয়ে গিয়েছিলেন খেলা।

আর বাবাকে দেখেই ইংল্যান্ডের জার্সি গায়ে প্রতিনিধিত্ব করার অনুপ্রেরণা পেয়েছিলেন বেন। তাই বাবাকে সম্মান জানিয়েই শতরানের পর হাতের মধ্যমা আঙুল মুড়ে সেলিব্রেট করতে দেখা যায় বেন স্টোকসকে।