পৃথিবীর কাছেই ৩৭ টি আগ্নেয়গিরি, মাঝেমধ্যেই ঘটছে বিস্ফোরণ

পৃথিবীর কাছেই ৩৭ টি আগ্নেয়গিরি, মাঝেমধ্যেই ঘটছে বিস্ফোরণ

ছবিঃ আগ্নেয়গিরি

পৃথিবীর কাছেই এমন একটি গ্রহ রয়েছে যেখানে এখনও সক্রিয় রয়েছে ৩৭ টি আগ্নেয়গিরি। বেশ কয়েকটিতে তার মধ্যে বিস্ফোরণও ঘটেছে। বাকি অনেকগুলিতে এখন ধীরে ধীরে অগ্নুৎপাত শুরু হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহটি ভৌগোলিক ভাবে খুব অস্থির। এই গ্রহটি বেশি দিন শান্ত থাকতে পারছে না। এটিতে প্রায়শই এমন কার্যকলাপ হয়ে থাকে।

পৃথিবীর কাছে থাকা ওই গ্রহটি আসলে শুক্র। সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলি আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা দাবি করেছেন শুক্রে অবস্থিত এই আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হয়েছে। এই অগ্নুৎপাতের ফলে শুক্রের মাটিতে গভীর গর্তের সৃষ্টি হয়েছে।

মনে করা হয়, শুক্রের টেকটোনিক প্লেটগুলি এখনও অস্থির অবস্থায় রয়েছে। এমনকি এই আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ফলে অগ্নুৎপাত ও ভূমিকম্পও দেখা দিয়েছে।

জিওফিজিক্স ইনস্টিটিউটের বিজ্ঞানী আনা গুলছার জানিয়েছেন, শুক্র মোতেই ভৌগলিক ভাবে শান্ত না। প্রায়ই এমন আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। নেচার জিওসায়েন্সে এই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩ টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এরমধ্যে এখন ৩৭ টি সক্রিয় রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এই আগ্নেয়গিরির বেশিরভাগই আবার শুক্র গ্রহের দক্ষিণ গোলার্ধে অবস্থিত। এর মধ্যে জেটি সবচেয়ে বড় সেটি আকারে ২১০০ কিমি ব্যস বিশিষ্ট।