যদি সূর্য মরে যায়…

যদি সূর্য মরে যায়…

ছবিঃ সূর্য

পৃথিবীতে বহু বছর ধরে রয়েছে একাধিক প্রাণ। যার মধ্যে আজকের দিনে অনেক প্রাণ কার্যত বিলুপ্ত আখ্যা পেয়েছে। প্রাণী, উদ্ভিদ সব মিলিয়ে এই পৃথিবীর বুকে কয়েক লক্ষেরও বেশি প্রাণের সহাবস্থান। আর এই প্রাণের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে সূর্য। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে এই বিষয় নিয়েই গবেষণা চালিয়ে যাচ্ছেন কি হবে যদি সূর্য না থাকে।

 ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টার এবং নেচার পত্রিকা থেকে পাওয়া তথ্য অনুসারে বোঝা যাচ্ছে সূর্যের শেষ হতে এখনও কয়েক লক্ষ বছর সময় লাগবে। পৃথিবীতে এই প্রাণের বেড়ে ওঠা এবং তাদের জীবন চক্রের ক্ষেত্রে এক অন্যতম ভূমিকা নিয়ে থাকে এই সূর্য।

 কিন্তু জানা গেছে প্রায় কয়েক লক্ষ বছর পরে যখন পৃথিবীর সমস্ত হাইড্রোজেন গ্যাস এবং অন্যান্য উপাদান শেষ হয়ে যাবে তারপরে তা কেবল একটু উজ্জ্বল গ্যাস এবং ধুলো যুক্ত একটি রিং এ পরিণত হবে। এই নুতন বস্তুর জ্যোতির্বিজ্ঞান অনুসারে নাম প্ল্যানেটারি নেবুলা। তা মূলত শুক্র গ্রহের কক্ষপথ পর্যন্ত প্রসারিত হতে পারে। বা তার বেশিও হতে পারে। তার একটি ছবি প্রকাশ করা হয়েছে।

রাতের আকশের ক্ষেত্রে এই প্ল্যানেটারি নেবুলা অতীব সুন্দর একটি দেখার জিনিস। সাধারণ মানুষের মত একদিন সূর্যের ও শেষ হবে। সেও পরিবর্তিত হবে এক নয়া রুপে। যদিও এই নেবুলা প্রায় ১০০০০-২০০০০ বছর পরে দেখা যাবে। এই বিষয়টি নিয়ে গবেষকেরা দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন। এমনকি ঠিক কি ধরনের ছবি হতে পারে আগামীতে তাও তারা প্রস্তুত করেছেন। যদিও আগে মনে কড়া হয়েছিল সূর্যের তরফে এই ধরনের নয়া নেবুলা প্রস্তুত করা সম্ভব নয়। কিন্তু সাম্প্রতিক তথ্যর ভিত্তিতে জানা গেছে সূর্য এই ধরনের নেবুলা প্রতুতিতে সক্ষম।