পেটের দায়ে পাথর ভাঙার কাজ করছেন ভারতীয় ক্রিকেটার

পেটের দায়ে পাথর ভাঙার কাজ করছেন ভারতীয় ক্রিকেটার

করোনাভাইরাস এবং লকডাউনের জেরে প্রায় সব পেশায় এখন ভাটা।

ভারতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তিনি। কিন্তু বেঁচে থাকার রশদ জোগাড় করতে এখন তিনি শ্রমিক। তাঁর শরীরে ৯০ শতাংশ প্রতিবন্ধকতা। এই খেলোয়াড়ের নাম রাজেন্দ্র সিং ধামি। এক সময় তিনি যে হাতে ব্যাট তুলে নিয়েছিলেন। সেই হাতেই এখন হাতুড়ি আর বলের বদলে পাথর।

করোনাভাইরাস এবং লকডাউনের জেরে প্রায় সব পেশায় এখন ভাটা। অনেককেই পেটের টানে বিকল্প পেশায় হাঁটতে হচ্ছে। তবে যে দেশে ক্রিকেটকে ঘিরে এতো উন্মাদনা। সেই দেশেই এই ঘটনা দুঃখজনক। প্রাক্তন অধিনায়ক ধামি এখন মহাত্মা গান্ধি জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তার প্রকল্পে কাজ করছেন।

ধামি জানিয়েছেন, একটি টুর্নামেন্ট হওয়ার কথা ছিল যেটা করোনাভাইরাসের জন্য বন্ধ হয়ে গেছে। তিনি সরকারের কাছে তাঁর যোগ্যতা অনুযায়ী কাজের আবেদন করেছেন। 

এদিকে জেলা প্রশাসক বিজয় কুমার জোগদানে ইতিমধ্যেই জেলার ক্রীড়া কর্মকর্তাকে আর্থিক সহায়তার মাধ্যমে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রাক্তন অধিনায়ককে মুখ্যমন্ত্রী স্বরোজগার যোজনা বা অন্যান্য প্রকল্পের অধীনে নিয়ে আসা হবে, যাতে তিনি ভবিষ্যতে জীবিকা নির্বাহ করতে সক্ষম হন। সূত্র-এনডিটিভি