জিনোমিক্স পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা নিয়ে আইইউবিতে সেমিনার

জিনোমিক্স পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা নিয়ে আইইউবিতে সেমিনার

সেমিনার

যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিনোমিক্স পদ্ধতি লিউকোমিয়ার (ব্লাড ক্যান্সার) মত দুরারোগ্য ব্যাধির চিকিৎসা ব্যয় কমাবে বলে মতামত এসেছে ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যবিষয়ক এক সেমিনার থেকে।

সম্প্রতি রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাপাসে ‘চিকিৎসা ও জনস্বাস্থ্যে সঠিক ওষুধ ব্যবহারের গুরুত্ব’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে জিনমিক্স পদ্ধতিতে চিকিৎসা বিষয়ে বক্তৃতা দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের ভেরিয়েন্ট জিনোমিক্স ইন কর্পোরেশনের সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাজনীন আজিজ বলেন, “আধুনিক চিকিৎসা ব্যবস্থা জিনোমিক্স ক্যান্সারের ক্ষেত্রে বেশ ফলপ্রসূ। লিউকোমিয়া বা ব্লাড ক্যান্সারের মত রোগের ক্ষেত্রে এ পদ্ধতি সফল হয়েছে।এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে চিকিৎসা ব্যয় অনেক কমানো সম্ভব।”

 “প্রতিটি ব্যক্তির জিনোম যেমন আলাদা হয়ে থাকে, তেমনি একেকটি রোগেরও আলাদা ধরণ হতে পারে। সেক্ষেত্রে ওষুধের ব্যবহারেও ভিন্নতা আসতে পারে।”

ইন্ডিপেন্ডেন্ট ইউনির্ভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) স্কুল অব লাইফ সায়েন্সেস-এসএলএস এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি অ্যান্ড হেলথ-আইসিবিএই সেমিনারটির আয়োজন করে ।

অনুষ্ঠানের শুরুতেই মূল বক্তা নাজনীন আজিজের একাডেমিক এবং ক্যারিয়ারের নানা দিক তুলে ধরেন এসএলএস-এর ডিন অধ্যাপক রীতা ইউসুফ।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিনোমিক্স চিকিৎসার গবেষণা, অর্থনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপটের নানা দিক এবং বর্তমানে এই পদ্ধতি কোন পর্যায়ে রয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় সেমিনারে।

জিনমিক্স পদ্ধতি নতুন হলেও চিকিৎসা ও জনস্বাস্থ্য কল্যাণে দ্রুতই এর বিস্তার ঘটবে বলে আশা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান।

সেমিনারে উপস্থিত ছিলেন আইইউবির ট্রাস্টি বোর্ডের সদস্য এস এম আল-হুসাইনি, উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাব, ঢাকার সাবেক সভাপতি শামীম মতিন চৌধুরী।