সাবেক মেজর সিনহা নিহতের ঘটনায় মামলা

সাবেক মেজর সিনহা নিহতের ঘটনায় মামলা

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা রাশেদ খান। ফাইল ছবি।

সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা রাশেদ খানের মর্মান্তিক মৃত্যুতে মামলা দায়ের করেছে তাঁর পরিবার। ওসি প্রদীপ ও বাহারছড়া চেকপোস্টের ইনচার্য লিয়াকতসহ ৯ জনের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন নিহত সাবেক সেনা কর্মকর্তা রাশেদের বোন শারমিন।

বুধবার (৫ আগস্ট) কক্সবাজারের আদালতে মামলা দায়ের করেন তিনি। এ ঘটনায় র‌্যাবকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভের শামলাপুরে বাহারছড়া তল্লাশী চৌকিতে সাবেক মেজর সিনহা রাশেদ খান পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনায় পুলিশের বিবরণ নিয়ে প্রশ্ন ওঠায় প্রথমে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাজাহান আলিকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

এরপর ২৪ ঘন্টা না পেরুতেই তদন্ত কমিটিকে শক্তিশালী করে পুনর্গঠন করা হয়। তাতে আগের কমিটির আহ্বায়ককে সদস্য রেখে যুগ্মসচিব পর্যায়ের চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানকে নতুন আহ্বায়ক করা হয়।

৪ সদস্যের কমিটির বাকি ২ জন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগ ও পুলিশের প্রতিনিধি। সরেজমিনে তদন্ত করে ঘটনার কারণ অনুসন্ধান এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে মতামত দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে তাদের। ঘটনা তদন্তে মঙ্গলবার (৪ আগস্ট) মাঠে নেমেছে তদন্ত কমিটি। 

এদিকে এ ঘটনায় শোক প্রকাশ করে এ হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।