গরুর গোশতের পুষ্টিগুণ ও উপকারিতা

গরুর গোশতের পুষ্টিগুণ ও উপকারিতা

গরুর গোশতে যে পরিমাণ পুষ্টিগুণ আছে তা অন্য কোনো খাবার থেকে পাওয়া কঠিন।

মানুষের বিশেষ করে মুসলিমদের প্রিয় একটি খাবারের নাম গরুর গোশত। আর কোরবানি ঈদের সময় গরুর গোশত বেশি খাওয়া হয়ে থাকে। দেহের সুস্থতার জন্য আমিষের জুড়ি নেই। সেই আমিষের বড় ভাণ্ডার হলো এই গোশত। গরুর গোশতে যে পরিমাণ পুষ্টিগুণ আছে তা অন্য কোনো খাবার থেকে পাওয়া কঠিন।
পুষ্টিগুণ : গরুর গোশতে প্রোটিন, ভিটামিনস, মিনারেলস বা খনিজ উপাদান রয়েছে। যেমন-জিঙ্ক, সেলেনিয়াম, ফসফরাস, আয়রন, যা মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এ ছাড়াও ভিটামিন বি২ বি৩, বি৬ ও বি১২ এই গোশতে রয়েছে বলে জানিয়েছেন পুষ্টিবিদরা।
উপকারিতা : ১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ২. পেশি, দাঁত ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। ৩. ত্বক, চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখে। ৪. শরীরের বৃদ্ধি ও বুদ্ধি বাড়াতে ভূমিকা রাখে। ৫. ক্ষত নিরাময়ে সাহায্য করে। ৬. দৃষ্টিশক্তি ভালো রাখে। ৭. অতিরিক্ত আলসেমি-ক্লান্তি বা শরীরের অসাড়তা দূর করে কর্মোদ্যম রাখে। ৮. ডায়রিয়া প্রতিরোধে সাহায্য করে। ৯. রক্তস্বল্পতা প্রতিরোধ করে। ১০. খাবার থেকে দেহে শক্তি জোগান দেয়। ১১. স্মৃতিশক্তি বাড়ায়। ১২. অবসাদ, মানসিক বিভ্রান্তি ও হতাশা দূর করে। তবে অতিরিক্ত গরুর গোশত খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।