বৈরুতে বিক্ষোভ, গুলি, নিহত ১

বৈরুতে বিক্ষোভ, গুলি, নিহত ১

শনিবার বিক্ষোভকারীরা পররাষ্ট্র মন্ত্রনালয় প্রবেশ পথ দখলে নেয়।

লেবাননের রাজধানী বৈরুতে ফোরটিন্থ মার্চ দলের এক বিক্ষোভ মিছিল হয়েছে। এক পুলিশ নিহত ও প্রায় ১৮০ জন আহত হয়েছে। বিক্ষোভকারীদের রুখতে পুলিশ গুলি চালিয়েছে বলে জানা গেছে। খবর বিবিসি।    

বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, ফোরটিন্থ মার্চ গ্রুপের নিয়ন্ত্রিত গণমাধ্যমে ব্যাপক প্রচার চালিয়ে শনিবার বিকেলের ওই বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। লেবাননে আগে থেকে বিদ্যমান বেকার সমস্যার পাশাপাশি বৈরুতের সাম্প্রতিক বিস্ফোরণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দৃশ্যত এ বিক্ষোভ অনুষ্ঠত হয়।

কিন্তু বিক্ষোভকারীরা এক পর্যায়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও ঘরবাড়িতে হামলা চালায়। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে হতাহতের ওই ঘটনা ঘটে।

এদিকে লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সেনাপ্রধানের দপ্তর শনিবার আলাদা আলাদা বিবৃতি প্রকাশ করে বৈরুত বিস্ফোরণে জনগণের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করা পাশাপাশি বিক্ষোভকারীদেরকে সাধারণ মানুষের জানমাল রক্ষা করার আহ্বান জানিয়েছে।

ব্যাপক দুর্নীতি বন্ধ এবং রাজনীতিতে সংস্কার চেয়ে কিছুদিন ধরেই লেবাননে বিক্ষোভ চলছিল। বৈরুতের ভয়াবহ বিস্ফোরণ সেই ক্ষোভের আগুনে ঘি ঢেলে দিয়েছে। সরকারের গাফিলতির কারণে এই বিস্ফোরণ ঘটেছে দাবি করে গত বৃহস্পতিবার থেকে রাজপথে বিক্ষোভ করছেন দেশটির হাজার হাজার মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার লেবাননে বিক্ষোভে অংশ নেন অন্তত পাঁচ থেকে সাত হাজার মানুষ। এদিন বিস্ফোরণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বৈরুত বন্দরের শহীদ চত্বর থেকে বিশাল মিছিল বের করা হয়।

তবে দিনের শুরুতেই বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইট-পাটকেল ছুড়লে পুলিশও টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়ে তার জবাব দেয়।

এক বিক্ষোভকারী বিবিসি’কে জানান, প্রায় একশ’ লোক তাদের সঙ্গে মন্ত্রণালয়ের ভবনে প্রবেশ করেছে। তারা ভবনে প্রবেশপথের দখল নিয়েছে।

রেডক্রসের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এদিন বিক্ষোভের সময় অন্তত ১৮০ জন আহত হয়েছেন। বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, শহীদ চত্বরে গুলির শব্দ শোনা গেছে। তবে কারা গুলি চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন লেবানিজ প্রধানমন্ত্রী হাসান দিয়াব। টেলিভিশনের এক ভাষণে তিনি বলেন, ‘আগাম সংসদীয় নির্বাচন ছাড়া আমরা দেশের কাঠামোগত সংকট থেকে বের হতে পারব না। বিষয়টি নিয়ে আগামী সোমবার মন্ত্রিসভায় আলোচনা হবে।

গত মঙ্গলবার বৈরুত বন্দরে দাহ্য পদার্থের এক গুদামে ভয়াবহ বিস্ফোরণ অন্তত ১৫০ জন নিহত ও প্রায় পাঁচ হাজার মানুষ আহত হয়।