জুভেন্তাসের নয়া কোচ আন্দ্রে পিরলো

জুভেন্তাসের নয়া কোচ আন্দ্রে পিরলো

আন্দ্রে পিরলো

কিছু দিন আগে অনুর্ধ্ব-২৩ দলের দায়িত্ব গ্রহণ করেছিলেন। শুক্রবার রাতে প্রিয় দল লিয়ঁর কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যেতেই রাতারাতি দায়িত্ব বেড়ে গেল জুভেন্তাস কিংবদন্তি আন্দ্রে পিরলোর। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পর শনিবারই মৌরিজিও সারিকে বরখাস্ত করেছে তুরিনের ক্লাবটি।

আর সারিকে বরখাস্ত করার কয়েকঘন্টার মধ্যেই জুভেন্তাস সিনিয়র দলের কোচ হিসেবে নিযুক্ত হলেন ক্লাবেরই প্রাক্তনী পিরলো। সারির জুতোয় পা গলাবেন কে? সদ্য শেষ হওয়া ঘরোয়া মরশুমে ল্যাজিওর কোচ হিসেবে নজর কাড়া সিমোন ইনজাঘির নাম উঠে আসছিল প্রাথমিকভাবে। রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি থাকলেও কোনও এক অজানা কারণে হাওয়ায় ভাসছিল জিনেদিন জিদানের নামও।

কিন্তু কয়েকঘন্টা পেরোতে না পেরোতেই ছবির মতো পরিষ্কার হয়ে গেল সবকিছু। পুরনো ম্যানেজার জিদানকে না পেলেও সমগোত্রীয় আন্দ্রে পিরলোর সঙ্গে আগামী মৌসুমে তুরিনে জুটি বাঁধবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

ক্লাবের জার্সি গায়ে ১৬৪ ম্যাচ খেলা পিরলোকে কোচ করার প্রসঙ্গে জুভেন্তাস জানিয়েছে, ‘ফুটবলার হিসেবে পিরলো একজন কিংবদন্তি। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিশ্বকাপ সবকিছুই জিতেছে। এই ক্লাবে চারটি মৌসুমে চারবার লিগ খেতাব, একটি কোপা ইতালিয়া এবং দু’টি ইতালিয়া সুপার কাপ জিতেছে পিরলো। আর আজ ফুটবল কেরিয়ারে তাঁর নয়া অধ্যায়ের সূচনা হল।

আজ থেকে জুভেন্তাসের প্রত্যেকের কোচ সে। তাঁর টেকনিক্যাল লিডারশিপে ভরসা রেখে ক্লাব তাঁকে প্রথম টিমের দায়িত্ব তুলে দিয়েছে। আর অনুর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে সে আগেই দায়িত্ব গ্রহণ করেছে।’ উল্লেখ্য, দীর্ঘ দশ মরশুমে এসি মিলানে কাটানোর পর ২০১১-১২ মৌসুমের শুরুতে তুরিনের ক্লাবে ফুটবলার হিসেবে যোগ দিয়েছিলেন পিরলো।

সম্মানের সঙ্গে জুভেন্তাসের জার্সি গায়ে চার মরশুম কাটানোর পর ২০১৫-১৬ মৌসুমে নিউ ইয়র্ক সিটিতে যোগ দিয়েছিলেন ২০০৬ ইতালির বিশ্বকাপ জয়ী দলের সদস্য। উল্লেখ্য, লিয়ঁর বিরুদ্ধে ম্যাচ জিতেও চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পরদিন সারিকে কোচের পদ থেকে বরখাস্ত করে জুভেন্তাস কর্তৃপক্ষ।