মেসির জাদুতে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

মেসির জাদুতে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

গোল করার পর মেসির উল্লাস

শনিবার রাতে ন্যু ক্যাম্পে যে গোলটা লিওনেল মেসি করলেন সেটা দেখার জন্য সহস্র দুর্গম পথ পাড়ি দিতে রাজি অনুরাগীরা। কিন্তু দুঃখের বিষয় অতিমারীর জেরে ন্যু ক্যাম্পের ফাঁকা গ্যালারি সাক্ষী থাকল আর্জেন্তাইন সুপারস্টারের ‘ভয়ঙ্কর সুন্দর’ গোলটার।

এদিন ম্যাচের ২৩ মিনিটে সুয়ারেজের থেকে একটা আপাত নিরীহ বল ধরে ডানপ্রান্ত বরাবর সোলো রান শুরু করেন মেসি। নাপোলির দুই ডিফেন্ডারকে ড্রিবলে পরাস্ত করে ঢোকেন বিপক্ষ বক্সে। এরপর বল তাঁর পা-ছাড়া হল, তিনি নিজেও পড়ে গেলেন।

কিন্তু সঙ্গে সঙ্গে উঠে দাঁড়িয়ে কিংবদন্তি যেটা করলেন, ফুটবলের পরিভাষায় হয়তো তার সঠিক ব্যাখ্যা সম্ভব নয়। তবে শেষে ৫-৬ জন ডিফেন্ডারের নাগাল এড়িয়ে ফের পড়ে যেতে যেতে বাঁ-পায়ে নেওয়া মেসির কার্লিং শটটা খুঁজে নিল তেকাঠির ঠিকানা। নাপোলি গোলরক্ষক শরীর শূন্যে ছুঁড়েও তার নাগাল পেতে ব্যর্থ। ন্যু-ক্যাম্প জুড়ে তখন যেন এক অদ্ভুত মুগ্ধতা।

‘জিনিয়াস’ মেসির জাদুকাঠির ছোঁয়ায় সাধারণ বার্সার অসাধারণ হয়ে ওঠার মুহূর্ত গৃহবন্দি হয়েই সেলিব্রেট করলেন অনুরাগীরা। যদিও অ্যাকশনে ভরপুর প্রথমার্ধের ১০ মিনিটেই এদিন এগিয়ে গিয়েছিল বার্সা। ইভান রাকিটিচের কর্নার থেকে মাথা ছুঁইয়ে ব্যবধান ১-০ করেন লেংলেট। প্রথমার্ধের সংযুক্তি সময় ফের মেসির দৌলতে পেনাল্টি পায় কাতালান ক্লাবটি। স্পটকিক থেকে ব্যবধান ৩-০ করে কোয়ার্টার কার্যত নিশ্চিত করে ফেলেন লুইস সুয়ারেজ।
 
রাকিটিচের ভুলে সংযুক্তি সময়েই পেনাল্টি পায় নাপোলি। ইনসিগনে নিশানায় অব্যর্থ থাকলে আশা বেঁচে থাকে নাপোলির। প্রথমার্ধের শেষে এগ্রিগেট দাঁড়ায় বার্সার পক্ষে ৪-২। দ্বিতীয়ার্ধে ক্লোজ রেঞ্জ হেডারে ফের ব্যবধান কমানোর সুযোগ চলে এসেছিল ইনসিগনের কাছে। কিন্তু এক্ষেত্রে সফল হতে পারেননি তিনি। এরপর মিলিকের গোল অফসাইডের কারণে বাতিল হলে কোয়ার্টারের আশা শেষ হয়ে যায় গাত্তুসোর দলের।

প্রথমার্ধের ফলাফলই ম্যাচের নির্ণায়ক হয়ে দাঁড়ায়। অর্থাৎ, এগ্রিগেটে ৪-২ গোলে জিতে লিসবনে কোয়ার্টারের টিকিট নিশ্চিত হয় মেসিদের। যদিও সেখানে বায়ার্ন নামক জার্মান দৈত্য অপেক্ষা করে আছে স্পেনের দলটির জন্য।