ইবিতে যুক্ত হলো নতুন তিন ল্যাবরেটরি

ইবিতে যুক্ত হলো নতুন তিন ল্যাবরেটরি

ছবি: ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিজ্ঞান, জীববিজ্ঞান ও প্রকৌশল অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য তিনটি ল্যাবরেটরি চালু করা হয়েছে৷ এগুলোর মধ্যে একটি কেন্দ্রীয় ও বাকি দুটি দুই বিভাগের জন্য।

সোমবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী ল্যাবরেটরি তিনটির উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় এতোদিন আন্তর্জাতিকীকরণের প্রথম ধাপে ছিলো। এখন দ্বিতীয় ধাপে আমরা নতুন-নতুন গবেষণা ও উদ্ভাবনের পথে যাত্রা শুরু করলাম।

পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের তৃতীয় তলায় কেন্দ্রীয় ল্যাবরেটরিটি স্থাপন করা হচ্ছে। বিজ্ঞানের সকল শাখার শিক্ষার্থী ও গবেষকরা এখানে গবেষণার সুযোগ পাবেন। অধ্যাপক ড. দীপক কুমার পাল এ ল্যাবরেটরির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এছাড়াও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য বায়োফিজিক্স এন্ড বায়োমেডিসিন রিসার্চ ল্যাবরেটরি এবং এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড জিওগ্রাফি বিভাগে জিওস্পেশাল এনালাইসিস এন্ড ক্লাইমেট মডেলিং ল্যাবরেটরি চালু করা হয়।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল, আইআইইআর'র পরিচালক অধ্যাপক ড. মোহাঃ মেহের আলী, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন প্রমুখ।