জাতিসংঘে ইরানের বিশাল ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছে: রুহানি

জাতিসংঘে ইরানের বিশাল ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছে: রুহানি

ছবি: প্রেসিডেন্ট হাসান রুহানি

ইরানের প্রেসিডেন্ট বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তার দেশের বিরুদ্ধে প্রস্তাব পাসে আমেরিকার ব্যর্থতা ইরানের জন্য বিশাল রাজনৈতিক ও ঐতিহাসিক বিজয় এনে দিয়েছে।

তিনি সোমবার ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, গত কয়েক বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুইবার জাতিসংঘ নিরাপত্তা  পরিষদে অপমানিত হয়েছেন।

তিনি বলেন, “২০১৮ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয় যখন আমি নিজেও নিউ ইয়র্কে উপস্থিত ছিলাম। ট্রাম্পের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে নিরাপত্তা পরিষদের ১৪ সদস্যদেশ ইরান সম্পর্কে ট্রাম্পের দৃষ্টিভঙ্গি প্রত্যাখ্যান করে।”

প্রেসিডেন্ট রুহানি বলেন, “নিরাপত্তা পরিষদের ইতিহাসে আর একটি উদাহরণও খুঁজে পাওয়া যাবে না যেখানে পরিষদের ১৪ সদস্যদেশ আমেরিকার দৃষ্টিভঙ্গির বিরোধিতা করেছে।”

গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের লক্ষ্যে আমেরিকা যে প্রস্তাব উত্থাপন করেছিল তা পাস হয়নি। প্রস্তাবটির পক্ষে আমেরিকা ও ডোমিনিকান রিপাবলিক ভোট দেয় এবং চীন ও রাশিয়া বিপক্ষে ভোট দেয়। নিরাপত্তা পরিষদের বাকি ১১ স্থায়ী ও অস্থায়ী দেশ ভোটদানে বিরত থাকে।

ইরানের প্রেসিডেন্ট জাতিসংঘের ওই ভোটাভুটির কথা উল্লেখ করে বলেন, “এটি আমাদের জন্য একটি বিশাল রাজনৈতিক ও ঐতিহাসিক বিজয়।পার্সটুডে