স্বাস্থ্য সচিব-ডিজি’র বিরুদ্ধে হাইকোর্টের রুল

স্বাস্থ্য সচিব-ডিজি’র বিরুদ্ধে হাইকোর্টের রুল

ফাইল ছবি

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের (ডিজি) বিরুদ্ধে আদালত অবমাননা প্রশ্নে রুল জারি করেছে হাইকোর্ট। আজ মঙ্গলবার(১৮আগষ্ট) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত একটি ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারী সুরক্ষা প্রদান নীতিমালা-২০১৮' শিরোনামে করা নীতিমালা গেজেট আকারে প্রকাশ করতে দুই বছর আগের দেওয়া নির্দেশ কার্যকর না করায় এই রুল জারি করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম।

 আদেশের পর ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, করোনা মহামারির মধ্যেও সড়ক দুর্ঘটনা থেমে নেই। শত শত মানুষ সড়ক দুর্ঘটনায় আহত হচ্ছেন ও বহু মানুষ মারা যাচ্ছেন। হাইকোর্টের রায়ের পরও সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারীকে সুরক্ষা প্রদান নীতিমালা বাস্তবায়ন না হওয়ায় আহত ব্যক্তিরা যথাযথ চিকিৎসা সেবা পাচ্ছেন না। আমরা আদালতে এটা তুলে ধরেছি। আদালত স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের ডিজি’র বিরুদ্ধে দুই সপ্তাহের রুল জারি করেছেন।

এর আগে ২০১৮ সালের ৮ আগস্ট সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারীকে সুরক্ষা প্রদান নীতিমালা ২০১৮ গেজেট আকারে প্রকাশের নির্দেশ দেয় হাইকোর্ট। এ সংক্রান্ত নতুন আইন না হওয়া পর্যন্ত এ নীতিমালাই আইন হিসেবে বিবেচিত হবে বলে রায়ে উল্লেখ করা হয়।

দীর্ঘ দিন পরও আদালতের রায় বাস্তবায়ন না হওয়ায় আদালত অবমাননার মামলা করে রিটকারী সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।