বিষক্রিয়ায় রাশিয়ার বিরোধী নেতা নাভালনি শঙ্কটাপন্ন

বিষক্রিয়ায় রাশিয়ার বিরোধী নেতা নাভালনি শঙ্কটাপন্ন

আলেক্সি নাভালনি

শরীরে বিষক্রিয়ায় অজ্ঞান হয়ে পড়েছেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি। তাকে হাসপাতাল ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। তার মুখপাত্র এ কথা জানিয়েছেন।

তার মুখপাত্র কিরা ইয়ারমাইস বৃহস্পতিবার জানিয়েছেন, নাভালনি সাইবেরিয়া থেকে মস্কো যাওয়ার সময় তার শরীরে বিষক্রিয়া দেখা গেলে তাকে বহনকারী বিমানটির জরুরি অবতরণ করা হয়।

ট্যুইটারে ওই নারী মুখপাত্র লিখেন, আলেক্সিকে বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন। তাকে বর্তমানে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে।‘আমরা ধারণা করছি, চায়ের সাথে মিশিয়ে তাকে বিষ প্রয়োগ করা হয়েছে। তিনি আজ সকালে শুধুমাত্র এটাই পান করেছিলেন’, বলেন ‍মুখপাত্র।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে, নাভালনিকে সাইবেরিয়া সিটির একটি হাসপাতালে রাখা হয়েছে।হাসপাতালের প্রধান চিকিৎসকের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, নাভালনির অবস্থা শঙ্কটাপন্ন।

রাশিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের দুর্নীতির বিরুদ্ধে প্রচারণা চালিয়ে ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে জনপ্রিয় হয়ে উঠা ৪৪ বছর বয়সী এ রাজনীতিবিদ এর আগেও শারীরিক আক্রমণের শিকার হয়েছিলেন।

গত বছর জেলে থাকার সময় অসুস্থ হয়ে পড়লে নাভালনিকে হাসপাতালে নেয়া হয়েছিল। তার দলীয় লোকজন তখন অভিযোগ করেছিলেন তাকে বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে তখন চিকিৎসকরা জানিয়েছিলেন, তিনি মারাত্মক অ্যালার্জির সমস্যায় ছিলেন। পরে তাকে আবার জেলে ফেরত আনা হয়।

সূত্র : আলজাজিরা