বিলম্বে হচ্ছে বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা

বিলম্বে হচ্ছে বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা

ফাইল ছবি।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এ বছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তাতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনো গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রস্তুতিই সম্পন্ন করতে পারেনি।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর দ্রুত সময়ের মধ্যে এইচএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে জানা গেছে, এ বছর বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হচ্ছে না।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ সংবাদমাধ্যমকে বলেন, চলতি বছর গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হলেও সব প্রস্তুতি নেয়া সম্ভব হয়নি। কিছু কিছু করা সম্ভব হলেও এ সংক্রান্ত কমিটির সদস্যরা একত্রিত হতে না পারায় সব প্রস্তুতি শেষ করা সম্ভব হয়নি বলে চলতি বছর এ কার্যক্রম পিছিয়ে যেতে পারে।

তিনি জানান, আগামী শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

জানা গেছে, সরকার পর্যায়ক্রমে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করছে। এর জন্য ছকও রেডি করছে। স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করে কীভাবে ক্লাস চালু করা যায় সেটিরও পরিকল্পনা রয়েছে সরকারের। সেপ্টেম্বরের শেষ নাগাদ করোনা পরিস্থিতির উন্নতি হলে এ সিদ্ধান্ত বাস্তবায়নের জোরালো সম্ভাবনা রয়েছে।

এ ক্ষেত্রে বড় বাধা হতে পারে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো। যেখানে একই রুমে একাধিক শিক্ষার্থী রয়েছে, গণরুম সমস্যাও থাকছে। সেখানে ক্লাসগুলোতে স্বাস্থ্যবিধি মানা সম্ভব হলেও হলের রুমগুলোতে এর বাস্তবায়ন অনেকটাই অসম্ভব।

মহামারি করোনা ভাইরাস বাংলাদেশে হানা দেয়ার আগে বাংলাদেশে মাধ্যমিক পরীক্ষা (এসএসসি)  আগেই অনুষ্ঠিত হয়েছে। সেই সঙ্গে ফল প্রকাশও হয়েছে। কিন্তু এপ্রিলে অনুষ্ঠেয় জেএসসি (জুনিয়র সার্টিফিকেট পরীক্ষা) এবং এইচএসসি পরীক্ষা আটকে গেছে।