সিনহা হত্যা: ঘটনার প্রকৃত চিত্র জানতে টেকনাফে র‌্যাবের তদন্তকারী দল

সিনহা হত্যা: ঘটনার প্রকৃত চিত্র জানতে টেকনাফে র‌্যাবের  তদন্তকারী দল

ছবি:মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় রিমান্ডে থাকা সাবেক ওসি প্রদীপসহ ৩ আসামিকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে র‌্যাবের তদন্তকারী দল

মেজর(অব.)সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় তদন্ত করতে ওসি প্রদিপ সহ তিন আসমীকে নিয়ে ঘটনাস্থল পারিদর্শন করেছে র‌্যাব ।

শুক্রবার দুপুরে টেকনাফের শামলাপুর মেরিন ড্রাইভ সড়কের এবিপিএনের সেই তল্লাশী চৌকিতে ৩ আসামিকে নিয়ে বেশ কিছু সময় তদন্ত করেন র‌্যাবের তদন্তকারী দল। এসময় তদন্ত দল কিভাবে সিনহা হত্যা সংঘটিত হয়েছে তা পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেন। আসামিদের কাছ থেকে একে একে ঘটনার বর্ণনা শুনেন। ওসি প্রদীপসহ ৩ আসামি এসময় একে একে ঘটনার বর্ণনা দেন।

 তদন্তকারী দল প্রথমে নন্দ দুলাল রক্ষিত, পরে লিয়াকত আলী এবং শেষে প্রদীপ কুমার দাশের কাছ থেকে ৩১ জুলাই রাতে সংগঠিত ঘটনার বর্ণনা শুনেন। তদন্তকারী দল ওইদিন ঘটে যাওয়া নৃশংস এই ঘটনার প্রকৃত ক্লু বের করার চেষ্টা করেন।

এসময় অতিরিক্ত মহাপরিচালক কর্ণেল তোফায়েল মোস্তাফা সরওয়ার ছাড়াও র‌্যাবের আইন ও মিডিয়া উইং প্রধান লে. কর্ণেল আশিক বিল্লাহ এবং সিনহা হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা সিনিয়র পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলামসহ র‌্যাবের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুক্রবার দুপুরে র‌্যাবের টিম ঘটনাস্থলে পৌঁছার পূর্বেই টেকনাফের বাহারছড়া এপিবিএন চেকপোস্টের সেই ঘটনাস্থলে ৩১ জুলাই রাতে ঘটনার দিন যেরকম ছিল, সেভাবেই সাজানো হয়েছিল চেকপোস্ট অঙ্গন। ঘটনার সময় মেজর (অব.) সিনহা মো. রাশেদের ব্যবহৃত গাড়িটির মতো একটি প্রাইভেট কার রাখা হয়েছিল ঘটনাস্থলে। শুরু থেকে শেষ পর্যন্ত মাত্র দুই মিনিটের মধ্যেই সেদিন ঘটনাটি কিভাবে সংঘটিত হয়েছিল- তা হুবহু দেখিয়েছেন হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আসামিরা। তাদের ঘটনার বিবরণ খুব সূক্ষভাবে প্রত্যক্ষ করেছেন র‌্যাবের মামলা তদন্তকারী কর্মকর্তাসহ উপস্থিত উর্ধ্বতন কর্মকর্তারা।

র‌্যাবের অতিরিক্ত মহা পরিচালক কর্ণেল তোফায়েল মোস্তফা সরওয়ার ঘটনাস্থল পরিদর্শন করে সাংবাদিকদের বলেন, এমন কি ঘটনা ঘটেছিল সিনহাকে এক থেকে দেড় মিনিটের মধ্যে গুলি করা হল; এই প্রশ্নের উত্তর জানতে বরখাস্তকৃত ওসি প্রদীপসহ সিনহা হত্যা মামলার প্রধান ৩ আসামীকে মেরিন ড্রাইভের ঘটনাস্থলে জিজ্ঞাসাবাদ করেছে র‌্যাব। ঘটনাস্থলেই হত্যাকাণ্ডের ঘটনাটি হুবহু উপস্থাপন করে দেখানোর মাধ্যমে প্রকৃত চিত্র দেখছেন তদন্ত কর্মকর্তা।

সেদিনের সকল ঘটনা প্রকৃত চিত্র দেখার পর বিকাল ৩টার দিকে আসমীদের কে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে র‌্যাবের তদন্তকারী দল ।