সিরাজগঞ্জে এনবিআর চেয়ারম্যানের বাড়িতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

সিরাজগঞ্জে এনবিআর চেয়ারম্যানের বাড়িতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

ছবি: সিরাজগঞ্জে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ির উপর বৃদ্ধিকৃত অতিরিক্ত মূল্য প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা। মঙ্গলবার বেলা ১২টায় সিরাজগঞ্জ সদরে অবস্থিত এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম এর বাড়িতে দুই ঘণ্টা অবরোধ করে রাখেন তারা। মানববন্ধনে সিরাজগঞ্জ, পাবনা ও রংপুর অঞ্চলের সহ্রধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এমকে বাঙ্গালী, কার্যকরী সভাপতি আমিন উদ্দীন বিএসসি, কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক ও পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়নের সভাপতি হেরিক হোসেন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, নারায়নগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক সিরাজুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি মো: আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক আকবর আলী খান প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রতি প্যাকেট বিড়ির মূল্যস্তর ৪ টাকা বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি বিড়ির সমগোত্রীয় পণ্য নি¤œস্তরের প্রতি প্যাকেট সিগারেটের মূল্যস্তর মাত্র ২ টাকা বৃদ্ধি করা হয়েছে। মধ্যম স্তরের সিগারেটে কোন মূল্য বৃদ্ধি করা হয়নি। বিড়ি শিল্পকে ধ্বংস করার জন্য এটি একটি গভীর ষড়যন্ত্র। বিদেশী সিগারেটকে সুবিধা দিতে এ ধরণের ষড়যন্ত্র করা হয়েছে। এ ধরণের ষড়যন্ত্রমূলক বৃদ্ধি আমরা কখনো বাস্তবায়ন হতে দিব না।

বক্তারা আরো বলেন, বিড়ি শিল্পে সমাজের সুবিধা বঞ্চিত অসহায়, পঙ্গু, বিধবা, স্বামী পরিত্যক্তা, নদীভাঙ্গন বা চর এলাকার মানুষ নিয়োজিত। তারা অন্য কোন কাজ না পেয়ে বিড়ি তৈরী করে জীবিকা নির্বাহ করে। করোনাকালে বিড়িতে অতিরিক্ত দাম বৃদ্ধির ফলে তারা কর্ম হারিয়ে মানবেতর জীবন যাপন করছে। এছাড়াও বিড়ি মূল্যস্তর বৃদ্ধি পাওয়ায় নকল ব্যান্ডরোল বা নামিদামি কোম্পানীর অবৈধ নকল বিড়িতে বাজার সয়লাব হয়ে যাচ্ছে। ফলে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার। এসময় তারা বিড়ির উপর অতিরিক্ত ৪ (চার) টাকা মূল্য প্রত্যাহার, নকল বিড়ি বন্ধ ও সপ্তাহে ৬ দিন কর্মের নিশ্চয়তার দাবি জানান।
মানববন্ধন শেষে এনবিআর চেয়ারম্যান বরাবর স্বারকলিপি প্রদান করেন শ্রমিকরা। স্মারকলিপিটি এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম এর পক্ষে গ্রহণ করেন তার ছোট ভাই মো: মনি।