কয়েক সেকেন্ডে করোনা শনাক্ত করবে ইরানের এই যন্ত্র

কয়েক সেকেন্ডে করোনা শনাক্ত করবে ইরানের এই যন্ত্র

ছবি:সংগৃহীত

ইরানের বিজ্ঞানীরা করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের দ্রুত শনাক্ত করতে নতুন একটি যন্ত্র আবিষ্কার করেছেন। এই যন্ত্র কয়েক সেকেন্ডের মধ্যেই মানবদেহে করোনাভাইরাসের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে পারে।

ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গতকাল সোমবার তেহরানে ন্যানোটেকনোলজি হেডকোয়ার্টার্সে এই যন্ত্র উদ্বোধন করেছেন। এটি মূলত মানুষের থুথু ও কফ সংগ্রহ করে সেটাকে নমুনা হিসেবে ব্যবহার করে।

যন্ত্রটি আবিষ্কারের সঙ্গে জড়িত গবেষকদলের সদস্য মোহাম্মাদ আব্দুল আহাদ বলেছেন, থুথু বা কফে অক্সিজেনের ক্ষুদ্র মলিকিউলের উপস্থিতির মাত্রা নির্ণয়ের মাধ্যমে যন্ত্রটি করোনাভাইরাসের উপস্থিতি সম্পর্কে সংকেত দিতে পারে।

এরিমধ্যে ইমাম খোমেনি (রহ.) হাসপাতালসহ কযেকটি হাসপাতালে ৬০০ জন ব্যক্তির নমুনা সংগ্রহ করে এই যন্ত্রের কার্যকারিতা পরীক্ষার কাজ সম্পন্ন করা হয়েছে। এতে যন্ত্রটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে এবং ইরানের খাদ্য ও ওষুধ প্রশাসন বাণিজ্যিকভাবে এই যন্ত্র তৈরির অনুমোদন দিয়েছে।

করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করার পাশাপাশি অ্যাজমা ও টিবি রোগে আক্রান্তদের শনাক্ত করতেও এই যন্ত্র কার্যকরী বলে গবেষকদল জানিয়েছে। এই যন্ত্র আবিষ্কারের ফলে করোনা রোগী শনাক্তের কাজ আরও সহজ হবে বলে তারা দাবি করেছেন। পার্সটুডে