সুস্থ সংস্কৃতি বিকাশে দিরিলিস আর্তুগ্রুল

সুস্থ সংস্কৃতি বিকাশে দিরিলিস আর্তুগ্রুল

দিরিলিস আর্তুগ্রুল সিরিজের পোস্টার।

রুদ্র ইকবাল 

দিরিলিস একটি তুর্কি শব্দ। বাংলা অর্থ, পুনরুত্থান। একটি সাম্রাজ্য যখন খোদার দায়িত্ব ভুলে ক্ষমতার লোভে পরস্পরের রক্ত ঝরাতে ব্যস্ত তখন একটি সাম্রাজ্য কিভাবে হারিয়ে গিয়ে সত্যের বদলে মিথ্যার কাছে চলে যায় তার চিত্র তুলে ধরা হয়েছে। মোঙ্গলদের দাস হওয়া সেলজুক সাম্রাজ্যের অবস্থা দেখে নতুন করে দিরিলিসের কথা ভাবেন অটোমান সাম্রাজ্যের স্বপ্নদ্রষ্টা আর্তুগ্রুল গাজী। এই বিষয় গুলো চিত্রায়িত করে সিরিয়াল টির পরিচালক মেহমেদ বোজদাগ তুরস্ক সরকারের অর্থায়নে এটি তৈরি করেন।
 
যখন পুরো পৃথিবী বিনোদনের নামে অশ্লীলতা আর অসুস্থ সিরিয়াল প্রচারে ব্যস্ত তখন তুরস্ক সরকারের অর্থায়নে নির্মিত হয় এই সিরিয়াল। একাধারে ইতিহাস নির্ভর এবং ইসলামিক ভিত্তিতে এই সিরিয়াল নির্মিত হয়। এই সিরিজের নাম যেমন দিরিলিস একইভাবে এই সিরিয়াল বর্তমান মুসলমানদের ইতিহাস আলোকে এবং অতীত ঐতিহ্য নিয়ে পুনরুত্থাতিত হওয়ার মত। 

এখানে দেখানো হয়, স্বর্ণযুগ হারানো একটি জাতি প্রজ্ঞা, জ্ঞান এবং যুদ্ধের সমন্বয়ে স্বর্ণযুগ ফিরে পায়। অটোমান সাম্রাজ্যের স্বপ্নদ্রষ্টা আর্তুগ্রুল গাজীর বিশ্রামহীন প্রচেষ্টা এবং তার স্বপ্নকে রূপ দেওয়া উসমান গাজীর সেই প্রচেষ্টাকে রাষ্ট্রে রূপ দেওয়া নিখুঁতভাবে দেখানো হয়েছে।
 
প্রেমকে চিত্রায়িত করা হয়েছে এর সম্পর্ক দেহের সাথে নয় বরং অন্তরের সাথে। অশ্লীলতা ছাড়া রোমান্টিকতা। যোদ্ধাদের প্রেম, বিয়ে এবং জীবনকাহিনী। স্ত্রীরা তাদের জীবনসঙ্গিকে বিদায় জানায় শহীদ হওয়ার জন্য। যোদ্ধাদের সন্তানদেরকে মোটিভেশান দেয় ইসলামের দায়িত্ব সমুহ শুনিয়ে ।
 
নেতার প্রতি আনুগত্য। নেতার প্রতি আনুগত্যের জন্য নিজের মত এবং জীবনকে কুরবান করে দেওয়া। টর্চার সেলে অত্যাচারের পর নিজেদের গোপন বিষয় এবং পরিকল্পনা শত্রুর সামনে ফাঁস না করা। গুপ্তচরদের বিভিন্ন কৌশল চিত্রায়িত করা হয়েছে।
 
যুদ্ধ-এ বিভিন্ন কৌশলে শত্রুকে পরাস্ত করা এবং ধর্মীয় অনুপ্রেরণায় যুদ্ধে ঝাপিয়ে পড়া। শত্রু এবং বিশ্বাসঘাতকদের জাল ছিন্ন করে সত্যকে তুলে ধরা। পীর এবং দরবেশদের কাজ শুধু হালাল হারম এবং নামাজের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিজ্ঞান চর্চা, শত্রুদের মোকাবিলা করা, সত্যকে সমুন্নত রাখতে তাদের পথ চলা নিখুঁতভাবে চিত্রায়িত করা হয়েছে। 

দীর্ঘদিন যাবত, পশ্চিমা এবং ভারতীয় সিরিয়ালের প্রভাবে ছড়িয়ে পড়েছে পুরো দেশে বিকৃত সংস্কৃতি। দিরিলিস আর্তুগ্রুল যেন এর বিপরীতে সুস্থ সংস্কৃতির বাহক হিসেবে আগমন করেছে। করোনা কালীন সময়ে বসে থাকা শিক্ষার্থীরা ঝুকেছে দিরিলিস দেখতে। এছাড়াও সামাজিকতার যোগাযোগ মাধ্যম ফেইসবুকে খুলেছে নানা গ্রুপ, প্রচার হচ্ছে দিরিলিসে ব্যবহৃত বিভিন্ন উক্তি এবং চুম্বক অংশসমূহ। দিরিলিস শুধুমাত্র বাংলাদেশই নয় পুরো পৃথিবীতে ছড়িয়ে ছুটি পড়েছে। রেকর্ড গড়েছে। আধুনিক মুভির নামে অশ্লীলতা চর্চা করা মুভি থেকে বেরিয়ে আসছে যুব সমাজ।
 
৫ টি সিজনে ভাগ করা এই সিরিয়ালের পরে নির্মিত হচ্ছে কুরলুস ওসমান। ওসমানীয় খেলাফত এব অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ওসমানকে নিয়ে তৈরি এই সিরিয়াল। শুধু বিনোদনে নয় বরং চরিত্র গঠনে দিরিলিসের ভূমিকা রয়েছে। সুস্থ সংস্কৃতি বিকাশ হোক।

লেখক: শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।