কম দামে বিদ্যুৎ সরবরাহের জন্য ভর্তুকি দিচ্ছে সরকার

কম দামে বিদ্যুৎ সরবরাহের জন্য ভর্তুকি দিচ্ছে সরকার

ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিদ্যুৎ ব্যবহারে সতর্ক ও অপচয় না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুৎ উৎপাদনে সব সময় ভর্তুকি দেয়া সম্ভব হবে না।

তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে প্রকৃত ব্যয় ভোক্তা স্তরের প্রতি ইউনিট দামের তুলনায় অনেক বেশি। সরকার এখনো ভোক্তা পর্যায়ে কম দামে বিদ্যুৎ সরবরাহের জন্য ভর্তুকি দিচ্ছে।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে সারাদেশে ১৮টি জেলার ৩১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিতকরণে দুটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, ১১টি গ্রিড সাব-স্টেশন, ছয়টি নতুন ট্রান্সমিশন লাইন উদ্বোধনের সময় এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সরকার দেশের উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে যাতে দেশের মানুষ তাদের অর্থনৈতিক স্বচ্ছলতা অর্জন করতে পারে।

বঙ্গবন্ধুর কন্যা বলেন, বর্তমানে দেশের ৯৭ শতাংশ মানুষ ২৩ হাজার ৫৪৮ মেগাওয়াট বিদ্যুতের আওতায় রয়েছে এবং সরকার ২০২১ সালের মধ্যে এই অবস্থা শতভাগে বাড়ানোর লক্ষ্য নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন, সরকার দেশ জুড়ে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে যেখানে শিল্পায়ন ও কর্মসংস্থান হবে। এর জন্য বিদ্যুতের প্রয়োজন হবে।

মানুষ যত বেশি ডিজিটাল বাংলাদেশ ব্যবহার করবে তত বেশি বিদ্যুতের প্রয়োজন হবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘মোট কথা আমরা পুরো দেশে অর্থনৈতিক উন্নতি করতে চাই, আমরা দেশের পল্লী এলাকায় উন্নয়ন করতে চাই, আমরা গ্রামীণ অঞ্চলে সকল সুযোগ সুবিধা দিতে চাই।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়ার (গোপালগঞ্জ) প্রতি বিএনপি-জামায়াত সরকারের অবহেলার কথা স্মরণ করে তিনি বলেন, বর্তমান সরকার উন্নয়নের প্রক্রিয়ায় কোনো নির্দিষ্ট এলাকাকে কখনই অবহেলা করা হচ্ছে না।