দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে

দ্রুত তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে

নাসিম। ফাইল ছবি।

বিল্ডিং কোড না মেনে যারা ভবন তৈরি করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখাপত্র মোহাম্মদ নাসিম।

আজ শনিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে বনানী এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় আহতদের দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই আহ্বান জানান।

মোহাম্মদ নাসিম বলেন, বিল্ডিং কোড না মেনে যারা এই ধরনের বিল্ডিং করেছেন তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বনানীর এফ আর বিল্ডিং এর মালিক চিহ্নিত ব্যক্তি। এ ছাড়া রাজউকের দুর্নীতি আক্রান্ত কর্মকর্তারাও জড়িত। প্রকাশ্যে এই চিহ্নিত ব্যক্তিদের প্রজ্ঞাপন দিয়ে বিচারের আওতায় আনতে হবে।

বনানী অগ্নিকাণ্ডের ঘটনা দ্রুত তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, কোড না মেলে বহুতল ভবন নির্মাণ, ১৮ তলার অনুমোদন নিয়ে ২৩ তলা করা, কোনো দুর্ঘটনা এড়াতে বিকল্প ব্যবস্থা না করে মুনাফা লাভের জন্য আইন অমান্য করে ভবন করা; এসব বিষয়ে প্রথমে ভবন মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, এই ভবনের মালিককে গ্রেপ্তার করলে অন্য ভবনের মালিকরা দ্রুত সতর্ক হয়ে যাবেন। এরকম আইন অমান্যকারীরা যেন আইনের ফাঁক দিয়ে বের হতে না পারেন সেদিকে দৃষ্টি রাখার অনুরোধ জানান তিনি।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অব্যবস্থাপনা প্রসঙ্গে নাসিম বলেন, এটি দীর্ঘদিন ধরে চলছে। বেশি কথা না বলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। দ্রুত তদন্ত করে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। হাইকোর্ট, উকিল ও বিচারপতিদের বলব, এই সমস্ত আইন অমান্যকারীদের যেন উৎসাহী না করে। অনেক উকিল টাকা খেয়ে আইন অমান্যকারীদের পক্ষে কাজ করেন।

নাসিম বলেন, বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় ৬ জন রোগী ছাড়াও আরো একজন জরুরি বিভাগের জেনারেল আইসিইউতে আছেন। তার অবস্থা মোটামুটি স্ট্যাবল, তবে শঙ্কামুক্ত নয়।

তিনি বলেন, বনানীর অগ্নিকাণ্ডের ঘটনা খুবই মর্মান্তিক। জীবন মৃত্যুর সঙ্গে লড়াই করে অনেকে বেঁচে গেছেন। তাদের সমবেদনা জানাই। আর যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতিও সমবেদনা জানাই।

এ সময় সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বার্ন ইউনিটের সমন্নয়ক অধ্যাপক ডা. সামন্তলাল সেন উপস্থিত ছিলেন।

 

ad