ব্রাজিলে কারাগারে দাঙ্গায় ৫৭ জন নিহত

ব্রাজিলে কারাগারে দাঙ্গায় ৫৭ জন নিহত

ছবি সংগৃহিত।

ব্রাজিলের উত্তরাঞ্চলের একটি কারাগারে সোমবার দাঙ্গা ছড়িয়ে পড়ায় কমপক্ষে ৫৭ আসামী নিহত হয়েছে। এদের মধ্যে ১৬ জনকে গলা কেটে হত্যা করা হয়। প্রতিদ্বন্দ্বী চক্রের সদস্যরা পরস্পরের বিরুদ্ধে সংঘাতে জড়িয়ে পড়ায় এসব প্রাণহানি ঘটে। সরকারি এক কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।
জনবহুল এ দেশের কারাগারে এটি হচ্ছে দ্বিতীয় ভয়াবহ দাঙ্গার ঘটনা।
প্যারা রাজ্য সরকারের কারাগার বিভাগের এক কর্মকর্তা এএফপি’কে বলেন, স্থানীয় সময় সকাল ৭টার দিকে আল্টামিরা রিজিওনাল রিকভারি সেন্টারে দাঙ্গা ছড়িয়ে পড়ে।
সেখানে দাঙ্গা চলার সময় দুই নিরাপত্তারক্ষীকে জিম্মি করা হয়। দুপুরের দিকে দাঙ্গা নিয়ন্ত্রণে আসে। অবশেষে ওই নিরাপত্তারক্ষীদের জিম্মিদশা থেকে মুক্ত করা হয়।
ব্রাজিলের টেলিভিশন কেন্দ্রের ভিডিও ফুটেজে কারাগার চত্বরের উপরে ঘন কালো ধোঁয়া উড়তে এবং একটি ভবনের ছাদে লোকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
আরো অনেক ভিডিও ফুটেজে কারাগার ভবনের ভিতরে আগুন জ্বলতে দেখা যায়।
সরকারি ওই কর্মকর্তা বলেন, এতে সেখানে ব্যাপক ধোঁয়া ছড়িয়ে পড়ায় অনেক আসামি দম বন্ধ হয়ে মারা যায় বলে ধারণা করা হচ্ছে।
এদিকে কারাগার বিভাগ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ঘটনাস্থলে কোন আগ্নেয়াস্ত্র পাওয়া যায়নি। তবে সেখান থেকে দাঙ্গায় ব্যবহৃত ধারালো কয়েকটি ছুরি উদ্ধার করা হয়েছে।
কারাগারের অভ্যন্তরে তাপমাত্রা বেশি থাকার কারণে সেখান থেকে এখনো অনেক লাশ উদ্ধার করা সম্ভব হয়নি।
বিচার ও জন নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় জানায়, সংঘাত চক্রের হোতাদের কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।
দাঙ্গা ছড়িয়ে পড়া এ কারাগারে প্রায় ৩১১ আসামিকে রাখা হয়েছিল।