হোসেনী দালানে তাজিয়া মিছিল

হোসেনী দালানে তাজিয়া মিছিল

এবার হোসনী দালান প্রাঙ্গণে সীমাবদ্ধ ছিলো তাজিয়া মিছিল।

করোনার কারণে এবার হোসেনী দালান চত্বরের ভেতরেই আশুরার দিনে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল হয়েছে। অন্যান্য সময় তাজিয়া মিছিল হোসেনী দালান থেকে বের হয়ে বকশিবাজার, উর্দ্দুরোড, লালবাগ চৌরাস্তা, ঘোড়া শহীদের মাজার, আজিমপুর, নিউমার্কেট হয়ে ঝিগাতলা (ধানমন্ডি লেকের কাছে) গিয়ে শেষ হয়।

 আশুরার তাজিয়া মিছিল সড়কে বের না করার জন্য আগে থেকেই নিষেধাজ্ঞা দিয়েছিল পুলিশ। এর পরিপ্রেক্ষিতে তাদের চত্বরেই মিছিল বের করার সিদ্ধান্ত নেয় হোসেনী দালান ইমামবাড়া কর্তৃপক্ষ।

মিছিলে অংশ নিতে রোববার (৩০ আগস্ট) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা আসতে থাকেন হোসেনী দালান প্রাঙ্গণে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা একজন একজনকে পরীক্ষা করে আর্চওয়ের মধ্য দিয়ে প্রবেশ করিয়েছেন। হোসেনী দালাল চত্বরের ভেতরেও অবস্থান নেয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঠিক সকাল ১০টায় দক্ষিণ দিকের গেইটের সামনে থেকে মিছিল শুরু হয়।

 বেলা ১১টা দিকে ইমামবাড়ার উত্তর পাশে গিয়ে মিছিল শেষ হয়। মিছিলে অংশ নেয় বিপুল সংখ্যক নারী। এসেছিল শিশুরাও। তরুণরা ছিল কালো কাবুলি-পাঞ্জাবি ও পায়জামা পরা, তরুণীদের গায়ে ছিল কালো সালোয়ার কামিজ।