সন্তান কমান্ড পাবনার আয়োজনে আন্তর্জাতিক আলোচনা চক্র

সন্তান কমান্ড পাবনার আয়োজনে আন্তর্জাতিক আলোচনা চক্র

আলোচনা চক্রে অংশ গ্রহণকারী অতিথীবৃন্দ।

‌‌'বঙ্গবন্ধুর দর্শন ও আন্তর্জাতিক পরিমণ্ডলে মূল্যায়ন' শিরোনামে ৩১ আগস্ট, ২০২০ তারিখে বাংলাদেশ সময় রাত ৮:০০ ঘটিকায় অনলাইনে আন্তর্জাতিক আলোচনাচক্র অনুষ্ঠিত হয়।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, জেলা ইউনিট কমান্ড পাবনার আয়োজনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিবের সভাপতিত্বে আলোচনাচক্রটির উদ্বোধনসহ স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু। আন্তর্জাতিক এ অনুষ্ঠানে মূখ্য বিশেষজ্ঞ আলোচক হিসেবে আলোচনা করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. আনোয়ারুল ইসলাম। বহিঃ বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ আলোচক হিসেবে আলোচনা করেন ভারতের গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে চেয়ারম্যান প্রফেসর ড. অমিত ভট্টাচার্য ও ফিনল্যান্ডের তূর্কো বিশ্ববিদ্যালয়ের গবেষক বিশিষ্ট লেখক ও কলামিস্ট এম. হাসানুর রহমান। 

অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক সেলিম রেজা ও সন্তান কমান্ডের পাবনা ইউনিটের সভাপতি লুৎফুল বারী। আন্তর্জাতিক এ আলোচনাচক্রটির সঞ্চালনা করেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, জেলা ইউনিট কমান্ড পাবনার সাধারণ সম্পাদক এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষক ও সহকারী রেজিস্ট্রার এস. এম. জহুরুল ইসলাম প্রিন্স।

আলোচনাচক্রে বঙ্গবন্ধুর দর্শন এর বিস্তৃর্ণ পরিসর উপস্থাপিত হয়। আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুর বৈদেশিক নীতি সহ তার দর্শনের সুনামের মাধ্যমে বাংলাদেশের অগ্রগতির অগ্রযাত্রার বিস্তারিত তথ্যাদি উল্লেখ করা হয়। ফেসবুকে সরাসরি সম্প্রচারকৃত আলোচনা চলাকালে অসংখ্য দর্শক মুগ্ধচিত্তে সাদুবাদ জানিয়ে প্রতিনিয়ত অভিব্যক্তি লিপিবদ্ধ করেন।