প্রণব মুখার্জির মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে

প্রণব মুখার্জির মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি-ফাইল ছবি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুর্খাজির মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানাতে আজ একদিনের রাষ্টীয় শোক পালন করছে বাংলাদেশ। মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে ২ সেপ্টেম্বর বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

 আজ বুধবার রাষ্ট্রীয় শোক পালনের অংশ হিসেবে বাংলাদেশের সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রণব মুখার্জির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। ২০১২ সালে রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র।